ইতিহাস মানুষের কাছে তুলে ধরতে নাটক একটি শক্তিশালী মাধ্যম : পুলিশ সুপার মিলন মাহমুদ

নিজস্ব প্রতিবেদক :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দু’দিন ব্যাপী নাট্যানুষ্ঠানের উদ্বোধন হয়েছে। দু’দিনব্যাপী নাট্যানুষ্ঠানে ১৫ আগস্টে নির্মম হত্যার ঘটনা নিয়ে নির্মিত নাটক ধানমন্ডি ৩২ মঞ্চায়িত হয়। রবিবার (২৯ আগস্ট) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দূ’দিন ব্যাপী নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়।
ধানমন্ডি ৩২ নাটক মঞ্চায়নের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা পূর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার)। তিনি তাঁর বক্তব্যে বলেন, নাটকের নাম শুনেই বুঝা যায় নাটকটি কেমন হবে। নাটক একটি শক্তিশালী মাধ্যম। যা সমাজের অসংঙ্গতি এবং শোকের কিছু ইতিহাস মানুষের মাঝে খুব সুন্দরভাবে তুলে ধরা যায়। ধানমন্ডি ৩২ নিয়ে আমরা অনেকেই হয়তো অনেকের লেখা বই পড়েছি কিন্তু যে জিনিস আমরা নাটকের মাধ্যমে দেখতে পাবো সেটা মনে নিয়ে যেতে পারবো। আরেকটি হচ্ছে যারা আমরা জানি না এই ইতিহাসটা তারা সুন্দরভাবে জানতে পারবো। একটি বই ১০বার পড়ার চেয়ে একটি নাটক যদি আমরা দেখি তাহলে সেটা অনেক বেশি আমাদের মনের মধ্যে গেঁথে যায়।

নাট্যানুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।

চাঁদপুর থিয়েটার ফোরামের সভাপতি শহিদ পাটোয়ারী’র সভাপতিত্বে ও বর্ণচোরা নাট্য গোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, এনএসআই এর উপ-পরিচালক শাহ মো. আরমান, জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক অজয় ভৌমিক, ভোক্ত অধিকারের সহকারি পরিচালক মো. নূর হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, বিশিষ্ট ছড়াকার ডা. পিযুষ কান্তি বড়ুয়া প্রমূখ।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর পুনাক এর সভানেত্রী ডা. আফসানা শর্মী, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুর রশিদসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।
নাটকটির প্রযোজনা উপদেষ্টা ছিলেন স্বরলিপি নাট্যগোষ্ঠীর সভাপতি এমআর বাবু ও প্রযোজনা অধিকর্তা ছিলেন সাধারণ সম্পাদক শেখ আল মামুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *