ইফার পাঁচ দিনব্যাপী রিফেসার্স ইমাম প্রশিক্ষণের সনদ বিতরণ

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে ইমাম প্রশিক্ষণ একাডেমী অর্থায়নে ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত পাঁচ দিনব্যাপী ইমাম প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে রিফেসার্স ইমাম প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু রাষ্ট্রীয় ক্ষমতায় অল্প দিন থেকে ইসলামের জন্য যে কাজ করেছেন তা ছিলো গঠনমূলক। বঙ্গবন্ধুর রাষ্ট্রীয় অবদান ছিল ইসলাম কেন্দ্রীক। ইসলাম যতই শক্তিশালী হবে রাষ্ট্রের ভীত ততই মজবুত হবে। দেশ স্বাধীনের পর রেডিওতে শুরুতেই কোরআন তেলাওয়াতের ব্যবস্থা করেছিলেন বঙ্গবন্ধু। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম, মাদ্রাসা শিক্ষা বোর্ড, তাবলীগ জামাতের জন্য মারকাজসহ আলেম ওলামাদের এক বিশাল প্লাট ফরম তৈরি করেছেন। তার কন্যা শেখ হাসিনাও দেশের মধ্যে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি সারা বাংলাদেশে ৫৬০ টি মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছেন। সে মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজ সহ ইসলাম নিয়ে গবেষণা ও ইসলামী সাংস্কৃতিক চর্চা কেন্দ্র থাকবে। ইতিমধ্যে সারাদেশে মসজিদ নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। তার মধ্যে পঞ্চাশটি মসজিদ বঙ্গবন্ধুর জন্মদিনে উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী। তিনি আরো বলেন, মসজিদে যিনি নামাজের ইমামতি করেন সাধারণত তাকে আমরা নেতা বলি। অনেকে এও মনে করি তিনি শুধু ধর্মীয় নেতা । মূলত ইমামগণ আমাদের সমাজের সব কাজের নেতা। সমাজের নেতা হিসেবে জুমার খুতবায় বিভিন্ন চিত্র তুলে ধরে ইমামগণ বক্তব্য রাখেন। তাদের এই বক্তব্য ভালো কাজের প্রতি আকৃষ্ট আর অন্যায় কাজ থেকে বিরত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বলে আমার বিশ্বাস।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক রহিম বাদশা ও সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ। অনুষ্ঠানে দোয়া মোনাজাত করেন জাতীয় ইমাম সমিতি চাঁদপুর জেলার সভাপতি মাওলানা মোহাম্মদ সাইফুদ্দিন খন্দকার।
ইফার মাস্টার ট্রেইনার মাওলানা মোঃ সোলায়মানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাওলানা মোঃ রুহুল আমিন। নাতে রাসুল পরিবেশন করেন মোহাম্মদ বেলায়েত হোসেন ও পশিক্ষর্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মাওলানা আবু বকর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওলানা মোঃ আবদুর রহমান গাজী, ইফা চাঁদপুর সদর ফিল্ড সুপারভাইজার মোঃ শরিফুল ইসলাম মুন্সী, হিসাবরক্ষক মোঃ আবদুল হালিম সহ ইফার কর্মকর্তাগন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *