উপাদীর দক্ষিণ করবন্দে মসজিদের সম্পত্তি দখলের চেষ্টায় মুসুল্লিদের বাধা

নিজস্ব প্রতিবেদক :
মতলব দক্ষিণ উপজেলার ৬নং উপাদী দক্ষিণ ইউনিয়নের দক্ষিণ করবন্দে একটি জামে মসজিদের সম্পত্তি অবৈধ দখলের চেষ্টার খবর পাওয়া গেছে। এছাড়া দখলের চেষ্টাকারীরা উল্টো মসজিদ কর্তৃপক্ষের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে। এ নিয়ে মসজিদ কর্তৃপক্ষ মসজিদের সম্পত্তি বেদখলের আশংকায় ভুগতেছে।
এ নিয়ে মসজিদ কর্তৃপক্ষ থেকে জানা যায়, দক্ষিণ করবন্দ হোসেন আলী মুন্সী বাড়ীর জামে মসজিদের নিজস্ব মালিকানাধীন সম্পত্তি একই বাড়ীর আহসান উল্লাহ মুন্সী (হান্নান মুন্সী, নুরু মুন্সী, হারুন মুন্সী, মান্নান মুন্সী, মনির মুন্সী সহ) গংরা তাদের সম্পত্তি দাবী করে সম্প্রতি দখলের চেষ্টা করে। এতে মসজিদের মুসুল্লীরা মসজিদের সম্পত্তি রক্ষা করতে বাধা সৃষ্টি করে অবৈধ দখল ঠেকায়। উক্ত দখলের চেষ্টাকৃত তিন (৩) শতাংশ সম্পত্তির বিষয়ে জানা যায়, মসজিদ সংলগ্ন প্রায় ভরাটকৃত একটি পুকুরের উনিশ (১৯) শতাংশ সম্পত্তির মধ্যে ক্রয়সূত্রে মাদ্রাসা ছয় (৬) শতাংশ, মসজিদ দানসূত্রে সাত (৭) শতাংশ ও ক্রয়সূত্রে তিন (৩)শতাংশ মোট দশ (১০) শতাংশ এবং সেলিম গংরা তিন (৩) শতাংশ সম্পত্তি রয়েছে। এর মধ্যে তাদের তিন (৩) শতাংশ সম্পত্তি সেলিম গংদের বর্তমানে দখলে রয়েছে। যার অবস্থান উল্লেখিত ১৯ শতাংশ সম্পত্তির মধ্যে সর্ব উত্তরে তাদের দখলে রয়েছে বলে জানা গেছে। যা এলাকার গন্যমান্যদের উপস্থিতে বিভিন্ন দেন-দরবারে আপোষ মিমাংশায় সেলিম গংদের দখলে মালিকানা হস্তান্তর করা হয়। কিন্তু হঠাৎ করে আহসান উল্লাহ মুন্সী গংরা উনিশ (১৯) শতাংশ সম্পত্তির মধ্যে সম্পত্তি দাবী করে মসজিদ সংলগ্ন ভরাট কৃত তিন (৩) শতাংশ সম্পত্তি দখলের অবৈধ চেষ্টা করে। তাতে মসজিদের মুসুল্লীগন বাধা দিয়ে অবৈধ মুক্ত করে।
এ নিয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক জাকির বেপারীর সাথে কথা বলে জানা যায়, দক্ষিণ করবন্দ মহল্লায় ৯/১০ টি বাড়ীর মুসুল্লিদের জন্য এই মসজিদটি। উক্ত মহল্লার কোন বাড়ীতেই মৃত ব্যক্তিদের জানাজা, ঈদের জামাত, ওয়াজ মাহফিল সহ ধর্মীয় অনুষ্ঠান পালনের কোন উপযুক্ত জায়গা নেই। তাই মসজিদের এই তিন (৩) শতাংশ সম্পত্তি ভরাট করা হয়েছে উল্লেখিত কাজে ব্যবহারের জন্য। যাতে উপাদী দক্ষিণ ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা প্রধানীয়া অবগত রয়েছেন এবং প্রায় অর্ধ লক্ষ টাকা অনুদান প্রদান করেন। কিন্তু আহসান উল্লাহ গংরা মসজিদের এই সম্পত্তি অবৈধভাবে দখল করতে চাইলে তাতে মুসুল্লিরা বাধা সৃষ্টি করে অবৈধ দখল মুক্ত রাখে। আবার শুনলাম তিনি (আহসান উল্লা) মসজিদ কমিটির বিরুদ্ধে থানায় অভিযোগ করে। এতে এলাকায় তীব্র সমালোচনা চলছে।
তাই মসজিদের সম্পত্তি অবৈধ দখল মুক্ত রাখতে এলাকাবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছেন মসজিদ কমিটি ও এলাকার মুসুল্লিগণ।

শেয়ার করুন

Leave a Reply