উৎসবমুখর পরিবেশে সরস্বতী উদযাপন : চাঁদপুরে স্থগিত আনন্দ শোভাযাত্রা

অভিজিত রায় :
দেবী আরাধনা ও মন্দির পরিক্রমার মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে উদযাপিত হয়েছেন হিন্দু সম্প্রদায়ের বিদ্যার দেবী সরস্বতী পূজা।মন্দির ও মন্ডপে সকাল থেকেই পূজারীরা বিদ্যার দেবী সরস্বতীর পায়ে অঞ্জলি প্রদানে আসতে থাকে।
৪ ফেব্রুয়ারী শুক্রবার সরস্বতী পূজা অধিবাসের মাধ্যমে মন্ডপে মন্ডপে প্রতিমা স্হাপন করা হয়েছে। তবে ওই দিন বৈরি আবহাওয়ার কারণে অনেক পূজার আয়োজকরা রাতে মন্ডপে মন্ডপে সরস্বতি প্রতিমা স্হাপন না করে গতকাল সকালে প্রতিমা স্থাপন করে সরস্বতী পূজাচর্না করা হয়। গতকাল শনিবার সকালে রোদ্রজ্বল আবহাওয়া থাকায় শহরের কালিবাড়ি, গোপাল জিউর আখড়া, রাম কৃষ্ণ আশ্রম ও মিশন, পুরান বাজার হরিসভা, দাস পাড়া, নিতাইগঞ্জ, বারোয়ারী মন্দির, গুয়াখোলা মন্দির, নতুন বাজার পালপাড়া মন্দির, প্রতাপ সাহা রোড লোকনাথ মন্দির মাতৃ সংঘ, গাঙ্গুলি পাড়াসহ বিভিন্ন পূজা মণ্ডপে তরুন তরুনী, নারী পুরুষ সকল বয়সী ভক্কের সমাগম ঘটেমায়র চরনে অঞ্জলী গ্রহন আর পূজায়ব্রত হওয়ার জন্য প্রসাদে বাটা সাজিয় মন্ডপ গুলোতে ভিড় জমাতে থাকে।
এ বছর বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রকোরন ওমিক্রন বৃদ্ধি পাওয়ায় চাঁদপুরের পূজা মন্ডপ গুলোতে জেলা পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ভক্তের সমাগম কম ঘাটাতে ও স্বাস্থ্য বিধি মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে। শুধু তাই নয় পূজা মন্ডপে রাত ৯ টার পর কোনো দর্শনার্থি প্যান্ডেলে সমবেত যেন না করা হয় সেজন্য ও নির্দেশ দেয়া হয়েছে। চাঁদপুর শহরের ঐতিহ্য সরস্বতী পূজার শোভাযাত্রা স্থগিত রাখা হয়েছে এ বছর। করোনা ভাইরাসের প্রকোরন বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রের নির্দেশে শোভাযাত্রা স্হগিত রাখা হয়েছে। তবে ওই দিনের আনন্দ টি স্ব স্ব মন্দিরের মাঝে সীমাবদ্ধ রাখা হয়েছে। সে দিন সন্ধ্যার পর থেকে সরস্বতী পূজার আয়োজকরা শিশু কিশোরদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.