এবার ২ টন জাটকাসহ পিকআপ জব্দ, ৩ জনের এক বছরের কারাদণ্ড

কামরুজ্জামান হারুন :
এবার চাঁদপুরের মতলব উত্তরে একটি পিকআপে অভিযান চালিয়ে ২ মেট্টিক টন (প্রায় ২০০০ কেজি) জাটকা জব্দ, পিকআপ গাড়ী (ঢাকা মেট্টো-ন-১৯-২৪৭৩) সহ ৩ জনকে আটক করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশ।
আটককৃতরা হলেন লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার চরঘাসিয়া গ্রামের আলী হোসেনের ছেলে মো. জাকির হোসেন (৩৫), হানিফ বেপারীর ছেলে বিল্লাল হোসেন (৩৪), চর রুহিতা গ্রামের রুহুল আমিনের ছেলে শাহীন ইসলাম (২৫)।
শনিবার (২০ মার্চ) ভোরে উপজেলার শ্রীরায়েরচর (বাংলাবাজার) এলাকায় এ অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা মৎস্য বিভাগ।
পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশের পরিচালিত ভ্রাম্যমান আদালতে আসামিদের দোষ স্বীকারোক্তির ভিত্তিতে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী প্রত্যেককে এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
উদ্ধার করা জাটকা উপজেলার বিভিন্ন মাদ্রাসা ও গরিব-দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশিষ দাশ জানান, মতলব উত্তর উপজেলা থেকে পিকআপ ভ্যানে করে রাজধানীতে জাটকা পাচারের খবরে ঘটনাস্থলে (শ্রীরায়েরচর-বাংলাবাজারে) আমরা অবস্থান নেই। এ সময় ঢাকাগামী বিভিন্ন যানবাহনে অভিযান চালানো হয়। রাত ৩টা পর্যন্ত চলা এই অভিযানে মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তার উপস্থিত ছিলেন।
এক পর্যায়ে একটি পিকআপ ভ্যান থেকে ২ মেট্টিক টন (প্রায় ২০০০ কেজি) জাটকা জব্দ, পিকআপ’সহ ৩ জনকে আটক করা হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম জানায়, ইলিশ সম্পদ রক্ষায় দেশের ইলিশের অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরার ওপর দুই মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। ১ মার্চ থেকে এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা চলবে।
প্রসঙ্গত, পহেলা মার্চ থেকে জাটকা সংরক্ষণ কর্মসূচি শুরু হওয়ার পর থেকেই টাস্কফোর্সের অভিযানে ধরা পড়ছে জাটকার বড় চালান। গত কয়েকদিন আগেও একদিনে ৪ টন জাটকা জব্দ করে নৌপুলিশ ও কোস্টগার্ড সদস্যরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *