‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ’

চাঁদপুর পৌর আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তারা
: আশিক বিন রহিম :
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে চাঁদপুর পৌর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ মার্চ রোববার বিকেলে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাঁদপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রাধা গোবিন্দ গোপের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাবুল এবং দপ্তর সম্পাদক এমরান হোসেন সেলিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব ইউসুফ গাজী, ডাক্তার জে আর ওয়াদুদ টিপু, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটোয়ারী, অ্যাড. মুজিবুর রহমান ভূঁইয়া, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক অজয় কুমার ভৌমিক, উপ দপ্তর সম্পাদক অ্যাড. রণজিৎ রায় চৌধুরী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাসুদ আলম মিল্টন।


আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ঐতিহাসিক’ ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। বঙ্গবন্ধু ৭ ই মার্চের ভাষণে মহান স্বাধীনতার সকল দিক নির্দেশনা দিয়ে গেছেন। মূলত সাতই মার্চে তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। ৭ই মার্চের ভাষণটি নিয়ে দীর্ঘ ঘন্টা কথা বললেও এর তাৎপর্য বোঝানো সম্ভব হবে না। এর তাৎপর্য হৃদয় দিয়ে অনুভব করতে হবে।
বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধুর আমৃত্যু স্বপ্ন ছিল বাঙালি জাতিকে স্বাধীনতা এনে দেওয়া। তিনি তার দীর্ঘ রাজনৈতিক জীবনে সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে কাজ করেছেন। তিনি বাঙালি জাতির জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছেন। ১৯৭৫ সালে ইতিহাসের কলংকিত হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে এদেশের স্বাধীনতাকে নিশ্চিহ্ন করে দেওয়ার অপচেষ্টা করা হয়েছিল। এরপর থেকে স্বাধীনতার পরাজিত শক্তিরা স্বাধীনতার মিথ্যা ইতিহাস আমাদের মাঝে ছড়িয়ে দিয়েছিল।


তারা বলেন, বর্তমানে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। স্বাধীনতার প্রকৃত সুফল বাঙালি জাতি ভোগ করছে। আমাদের নতুন প্রজন্ম স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানছে। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছেন, সেই স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসি না নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আমরা বিশ্বাস করি জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা পাবে।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আহসান হাবীব, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এস এম সালাউদ্দিন, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিকা মাকসুদা নূর খান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, মোহাম্মদ আলী মাঝি, জেলা যুব মহিলা লীগের সভানেত্রী ফরিদা ইলিয়াস, জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিন প্রমুখ।
এসময় চাঁদপুর জেলা, পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সকল অঙ্গ অসহযোগী সংগঠনের নেতাকর্মী এবং সদর উপজেলা ১৪টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *