উন্নয়নশীল দেশে উত্তোরণে চাঁদপুরে পুলিশের আনন্দ উদযাপন

আশিক বিন রহিম :
ঐতিহাসিক ৭ মার্চ এবং বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে সারাদেশের ন্যায় চাঁদপুরে ও বাংলাদেশ পুলিশের আনন্দ উদযাপন অনুষ্ঠিত হয়েছে। ৭ মার্চ বিকালে চাঁদপুর মডেল থানা প্রাঙ্গনে এ আয়োজন অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সে সারা দেশের এ আয়োজনে উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চাঁদপুরে অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম বার। চাঁদপুর জেলা পুলিশের আলোচনার পূর্বে কেক কাটেন প্রধান অতিথি পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম বারসহ অতিথিগন।
প্রধান মন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বলেন, ঐতিহাসিক ৭ মার্চ আমরা উদযাপন করছি। জীবনের সব কিছু ত্যাগ করে শোষিত জাতীকে স্বাধীনতা এনে দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫৪ বছর বয়সে জাতির পিতা আন্দোলন করেছেন। ৪৮ সাল থেকে সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু। ৬ দফা এত অল্প সময়ে করা সম্ভব হয়েছে জাতির পিতার কারনে। পৃথিবীতে এমন কোনো নেতা নেই এ মন ভাষণ দিয়ে দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি ৭ মার্চ স্বাধীনতার ঘোষণা দিয়ে গেছেন। এ ভাষণের মাধ্যমে যে নির্দেশ দিয়েছেন বাঙ্গালি তাই পালন করছে। ১৯৭১ সালে আন্তর্জাতিক সহায়তায় আমরা স্বাধীনতা অর্জন করেছি।
বঙ্গবন্ধু বক্তব্যে এও বলেছেন আমি যদি হুকুম দেওয়ার না ও পারি তোমাদের যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করো। ৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতাকে স্ব পরিবারে নির্মম ভাবে হত্যা করা হয়। বাঙ্গালি জাতি আজ মাথা উচু করে দাড়িয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম বার বলেন, আজকে ৭ মার্চ। ১৯৭১ সালের ৭ মার্চ আর আজকের ২০২১ সালের ৭ মার্চ ৫৩ বছর। আমরা যদি পিছনে ফিরে যাই তবে আজকে কেন আমরা ৭ মার্চ পালন করছি। ৭ই মার্চের ভাষণ গুরুত্ব পূর্ণ। তার পর স্বাধীনতা। জাতির পিতার বক্তব্যে ফুটে উঠেছে স্বাধীনতার কথা। যার বাশিঁতে বাঙ্গালি জাতী একত্রিত হয়েছিলাম স্বাধীনতার জন্য। পররাষ্ট্র নীতীকে মাথায় রেখে তিনি বক্তব্য দিয়েছিলেন। সেদিন ২টা ৪৫ মিনিট থেকে ৩টা ৩ মিনিট পর্যন্ত বক্তব্য রাখেন। তাকে সেদিন শক্তি আর সঞ্চার যুগিয়েছেন বঙ্গমাতা ফজিলুতুর নেছা। আজ শেখ হাসিনার হাত ধরে দেশ আজ এগিয়ে যাচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগ সভাপতি নাসির উদ্দিন আহমেদ বলেন, রেসকোর্স ময়দানে জাতির পিতা ৭মার্চের ভাষণ দিয়েছেন। আজকে বাংলাদেশ পুলিশ প্রধান মন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে আনন্দ উদযাপন করছে। বঙ্গবন্ধু এ দেশকে ন্বাধীন করতে আনন্দোলন করেছেন। বঙ্গবন্ধু এ জাতিকে উজ্জিবিত করে দেশ স্বাধীন করেছেন। তিনি যৌবনের ১৩ বছর জেলে কাটিয়েছেন স্বাধীনতার জন্য। এ জাতী ছিল বঞ্চিত নিপীরিত জাতী। বঙ্গবন্ধু যুদ্ধবির্ধস্ত জাতিকে সমৃদ্ধ জাতি করতে স্বাধীনতার পর দাড়া করতে চেয়েছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে স্বাধীনতাকে হত্যা করতে চেয়েছেন।
চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রশীদের সভাপতিত্বে এবং সাংবাদিক এম আর ইসলাম বাবু ও চাঁদপুর মডেল থানার উপ পরিদর্শক শাহরিনের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পিবিআই অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাউসার, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর সরকারি মহিলা কলের অধ্যক্ষ মাসুদুর রহমান, পুরানবাজার কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।
আলোচনা শেষে সন্ধ্যায় পুলিশ নারী কল্যাণ সমিতি ( পুনাক) র আয়োজনে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *