কচুয়ায় উপজেলা যুবলীগের উদ্যোগে বৃক্ষরোপণ

কচুয়া প্রতিনিধি :
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারন সম্পাদক আলহাজ্ব মো.মাইনুল হোসেন খান নিখিল এর আহŸানে কচুয়া উপজেলা বিভিন্ন ইউনিয়নে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছে চারা রোপণ করা কর্মসূচি পালন করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার দেনব্যাপী কচুয়া উপজেলা যুবলীগের উদ্যোগে পৌরসভা, ৭নং কচুয়া দক্ষিণ ইউনিয়ন, ৮নং কাদলা ইউনিয়ন, ৪নং পালাখাল মডেল ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নের বৃক্ষ রোপনের উদ্বোধন করেন উপজেলা যুবলীগের সভাপতি ও পৌর মেয়র মো.নাজমুল আলম স্বপন, সাধারণ সম্পাদক শাহজালাল প্রধান জালাল।
এ সময় উপজেলা যুবলীগের সহ-সভাপতি মো. কামাল হোসেন অন্তর, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মাসুদুর রহমান বাবুল, পৌর কাউন্সিল মো. শরীফুল আহমেদ, পৌর যুবলীগের সভাপতি প্রত্যাশী মো.গাজী ফারুক ইসলাম, ৮ নং কাদরা ইউনিয়ন যুবলীগের আহŸায়ক সফি উল্লাহ সফি ৪ নং পালাখাল মডেল ইউনিয়নের যুবলীগের আহŸায়ক মাসুদুর রহমান, ৭নং কচুয়া দক্ষিণ ইউনিয়ন যুবলীগের আহবায়ক জাহাঙ্গীর আলম, ৮নং কাদলা ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক মো.কামাল হোসেন, মো. আমিরুল ইসলাম, ৪নং পালাখাল মডেল ইউনিয়ন যুবলীগের যুগ্ন-আহবায়ক আশিকুর রহমান, মো.শাহনেওয়াজ,রনি সর্দারসহ বিভিন্ন ইউনিয়ন যুবলীগের নেতাকর্মী’রা উপস্থিত ছিলেন।
উপজেলা যুবলীগের সভাপতি ও পৌর মেয়র মো. নাজমুল আলম স্বপন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারন সম্পাদক আলহাজ্ব মো: মাইনুল হোসেন খান নিখিল এর আহŸানে মাসব্যাপী সারাদেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী শুরু হয়েছে। তাই ধারাবাহিকতায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপি স্যারের নির্দেশক্রমে কচুয়া উপজেলা যুবলীগের উদ্যোগে একটি পৌরসভা ১২ টি ইউনিয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি প্রথম দিনের মতন আমরা উপজেলা যুবলীগের বিভিন্ন নেতৃবৃন্দরা পরিবেশের ভারসাম্য রক্ষার মাধ্যমে সবুজ (বেস্টনি) পৃথিবী গড়াঁর লক্ষ্যেই গাছ রোপনের কোন বিকল্প নেই। প্রথম দিনের মতো আজ উদ্বোধন করলাম।
তিনি আরো বলেন, আপনেরা এই মাসব্যাপী প্রতিটি মানুষকে নিজের বাড়ির আঙ্গিনায়, পতিত জায়গায় গাছ লাগানোর আহবান জানান তিনি।
উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহ জালাল প্রধান জালাল বলেন,সারা বিশ্বব্যাপী যে করোনা দুর্যোগ চলছে, এই সংক্রমণের ভিতরেও মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনা ব্যক্তি পর্যায় থেকে দলীয় নেতাকর্মী ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের প্রতি এই বর্ষায় বৃক্ষরোপনের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, অন্তত প্রত্যেকে যেন তিনটি করে হলেও গাছ লাগায়। এতে করে আমাদের দেশ যে হারে প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছে, এই বৃক্ষ রোপণের মাধ্যমে আমরা ওই প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে পারবো। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকেও দেশব্যাপী বৃক্ষ রোপণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপির নিদের্শে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারন সম্পাদক আলহাজ্ব মো: মাইনুল হোসেন খান নিখিল এর আহŸানে আমরা কচুয়া উপজেলা যুবলীগ আজকের এই কর্মসূচি হাতে নিয়েছি।
তিনি আরো বলেন, একটি ফলজ গাছ যেমন পরিবারের সদস্যদের সুস্বাদু বিষমুক্ত ফল খাওয়ার সুযোগ সৃষ্টি করে দেয় তেমনি একটি গাছ বড় করে বিক্রি করলে অর্থনৈতিক সফলতা ও আসে বলে মনে করেন তিনি।
গাছ মানুষকে অক্সিজেন দেয় তেমনি বেচেঁ থাকার প্রয়োজনে বেশী বেশী করে গাছ লাগিয়ে নিজে বাচুন পরিবেশ রক্ষা করার আহবান জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *