করোনাকালে সাধারণ মানুষকে নিরাপদে রাখতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আমাদের সকলেই সতর্ক থাকতে হবে। যে কোন মূল্যে সাধারণ মানুষকে নিরাপদে রাখতে আমাদের সবার ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে। বিশেষ করে চাঁদপুরে এ ভাইরাস যেন না ছড়াতে পারে সেদিকে আরো বেশি সতর্ক থাকতে হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ব্যবহার নিশ্চিত ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং করোনা আক্রান্তদের আইসোলেশন নিশ্চিত করতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যে সকল শিক্ষকদের করোনার ভ্যাকসিন নিশ্চিত করতে হবে। একজনও যেন টিকা ছাড়া না থাকে সেদিকে মনিটরিং করতে হবে। ভ্যাকসিন নিয়ে আতঙ্কের কোন বিষয় নেই। করোনা ভ্যাকসিনের ১ম ডোজ নিলেই নিরাপদ থাকা যায় না, ২য় ডোজ নিলে শরীরের কার্যকারিতা বৃদ্ধি করে। এব্যাপারে জনমনে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
রবিবার (২১ মার্চ) সকাল ১০টায় চাঁদপুর সার্কিট হাউজে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক বলেন, গ্রাম-আদালতের দিকে আরো বেশি নজর রাখতে হবে। গ্রাম-আদালতের অধীনে গ্রামের মামলাগুলো নিষ্পত্তি হলে গ্রামের জনসাধারণদের কষ্ট করে আর শহরের দিকে আসতে হবে না। ট্রাক্টরসহ বিভিন্ন যানবাহন মহাসড়কে না চলার ব্যাপারে আইন রয়েছে। যদি মহাসড়কে এধরণের যানচলাচল করে তাহলে আইনগত ব্যবস্থ গ্রহণ করতে হবে। সামনে বর্ষার মৌসুম আসছে, তাই বাঁধ রক্ষায় সকল ব্যবস্থা আগে থেকেই গ্রহণ করতে হবে। পুরান বাজারের হরিসভার কাছে বাঁধের দিকে নজর রাখতে হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিষয়টি গুরুত্বসহকারে খেয়াল রাখতে হবে।
জেলা প্রশাসক জাটকা রক্ষা নিয়ে বলেন, ইলিশ আমাদের জাতীয় সস্পদ। এ সম্পদকে আমাদের রক্ষা করতে হবে। ইলিশের বাড়ি চাঁদপুর এ সুনামটি যেন অক্ষুন্ন থাকে, সে অনুযায়ী কাজ করে যেতে হবে। জেলেদের নতুন হালনাগাদ তালিকা না হওয়ায় আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আশু একটা ব্যবস্থা গ্রহণ করা খুবই প্রয়োজন। অভিযান চলাকালীন সময়ে মানে যেসময় নদীতে মাছ ধরতে দেয়া হবে না, ওইসময় জেলেদের এমন কিছু দিতে হবে যা দিয়ে তারা বিকল্প কর্ম করতে পারে। তাদেরকে যদি সেলাই মেশিন জাতীয় কিছু দেয়া হয়, সেটা দিয়ে কি তারা কাজ করতে পারবে?
জেলা প্রশাসক আরো বলেন, যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আমরা ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী পালন করেছি। ২৫ মার্চ গণহত্যা দিবসে আমরা ৯টা থেকে ৯:০১ পর্যন্ত ১ মিনিট ব্ল্যাক আউট কর্মসূচি মানে সারা বাংলাদেশের ন্যায় চাঁদপুরেও ১ মিনিটের জন্য বিদ্যুৎ বিছিন্ন করে দিবসটি পালন করবো ও ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে ইতিমধ্যে আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী স্বপ্ন দেখেছিলেন আমাদের দেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হবে। আর তা বাস্তবায়ন হতে চলছে। সে লক্ষে চাঁদপুর স্টেডিয়ামে স্বাস্থ্যবিধি মেনে ২৭ ও ২৮ মার্চ দুই দিনব্যাপী মেলার আয়োজন করা হবে। মেলাটি উদ্বোধন করবেন মাননীয় শিক্ষামন্ত্রী।
তিনি আরো বলেন, সামনে রোজা আসছে, বাজারে সবসময় মনিটরিং রাখতে হবে যেন দ্রব্যমূল্যের উর্ধ্বগতি না হয় এবং বাজারে যেন কোন দ্রব্যাদির কমতি না থাকে।
চাঁদপুরের নবাগত পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার) বলেন, যেকোন দপ্তরের ব্যর্থতার দায় দপ্তরের প্রধানকেই নিতে হয়ে। আপনাদের কোন কাজ নিয়ে আমার কাছে যেকোনো সময়ে আসতে পারবেন। করোনার প্রাদুর্ভাব দিন দিন বেড়ে চলছে, তারই ধারাবাহিকতায় জনমনে সচেতনতা বৃদ্ধিতে আজ থেকে আমরা মাস্ক বিতরণ কর্মসূচি পালন করতে যাচ্ছি।
পুলিশ সুপার কিশোর গ্যাং নিয়ে বলেন, এ সমস্যা শুধু চাঁদপুরের ন্যায়। সারা বাংলাদেশেই এ সমস্যা রয়েছে। এর জন্যে আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। তা অচিরেই বাস্তবায়ন হবে।
মাদকদ্রব্যের ব্যাপার নিয়ে তিনি আরো বলেন, মাদকের ব্যাপারে আমি জিরো ট্রলারেন্স। এ ব্যাপারে কারো কোন তদবিরই আমি শুনবো না।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সিভিল সার্জেন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোঃ নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী প্রমূখ।
এসময় সকল পর্যায়ের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *