করোনা উপসর্গে নারীর মৃত্যু : দাফনে কবর খুঁড়লো পুলিশ

শাখাওয়াত হোসেন শামীম :
চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ফাতেমা (৪০) নামের এক নারী মারা গেছেন। রাতে হাজীগঞ্জে শ্বশুরবাড়ির কবরস্থানে দাফন করতে গেলে গ্রামবাসীর বাধা দেয়। পরে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ ও কচুয়া সার্কেল) আফজাল হোসেনের সহায়তায় রাত সাড়ে ৩টার দিকে তার দাফন হয়।
মারা যাওয়া নারী শহরের বিষ্ণুদী মাদ্রাসা রোডস্থ মুন্সি বাড়িতে ভাড়া থাকতেন। তার বাড়ি হাজীগঞ্জের পূর্ব রাজারগাঁও।
হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল জানান, শুক্রবার রাত ৮টায় ওই নারী জ্বর, গলা ব্যাথা, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসেন। পরে তাকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। রাত সাড়ে ৯টায় তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


রাতেই তাকে কবর দেয়ার জন্য মৃতদেহ চাঁদপুরের হাজীগঞ্জের রাজারগাঁওয়ে আনা হয়। এ সময় তার মরদেহ সেখানে দাফনে বাধা দেয়া দেয়ার অভিযোগ উঠে স্থানীয় জনপ্রতিনিধিসহ লোকজনের বিরুদ্ধে। এমনকি লাশ পড়ে থাকলেও কবর খোঁড়া হয়নি। করোনায় মৃত্যু হয়েছে বলে কবর খুঁড়তে এগিয়ে আসেনি কেউ। এমনকি কবর স্থানে জায়গা দিতেও অনিহা ছিল বাড়ির লোকজনের। অবশেষে ফাতেমার কবর খোঁড়ার জন্য চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ-শাহরাস্তি-কচুয়া-ফরিদগঞ্জ) দায়িত্বপ্রাপ্ত সার্কেল মো. আফজাল হোসেন নিজেই কোদাল নিয়ে কবর খুঁড়তে নেমে পড়েন।
এ সময় এসময় তাঁকে কবর খুঁড়তে সহযোগীতা করেন উপ-পরিদর্শক জয়নাল আবেদীন, সাংবাদিক সাইফুল ইসলাম সিফাত, স্থানীয় ইউপি সদস্য ইসমাইল হোসেন সহ জানাজা ও দাফন করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মুখপাত্র মাওলানা যোবায়ের আহমেদসহ একটি দল।
কবর খোঁড়া শেষে রাত ৩টায় জানাযা শেষে ফাতেমা শেষ বিদায় জানায় ইসলামী আন্দোলনের কয়েকজন সদস্যসহ, পুলিশ সদস্য ও সাংবাদিক সাইফুল ইসলাম সিফাত।
অভিযোগ আছে, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গ্রামের লোকজনকে নিয়ে লাশ দাফনে বাধা দেন। তবে জানতে চাইলে চেয়ারম্যান এই অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোনো বাধা দেইনি। গ্রামবাসী আমাকে জানিয়েছেন, গ্রামটি ঘনবসতিপূর্ণ। এখানে দাফন করলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক আছে।
চাঁদপুর জেলার সিভিল সার্জন মো. সাখাওয়াত উল্লাহ বলেন, ওই নারীর নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট আসার পর জানা যাবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন কি না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.