করোনা পরিস্থিতির কারণে চাঁদপুরে অনারম্ভরে আষাঢ়ের রথযাত্রা

আশিক বিন রহিম :
করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবছর চাঁদপুর শহরে অনারম্ভর ভাবে জগন্নাথ দেবের ররথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকল কার্যক্রম স্হগিত করে স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করেছে বলে জানিয়েছে পুরাণবাজার জগন্নাথ মন্দির রথযাত্রা উদযাপন কমিটি। জানা যায়, হিন্দুদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা। পঞ্জিকা অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। সে অনুযায়ী গতকাল মঙ্গলবার (২৩ জুন) রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবার অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সব ধরনের উৎসব স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে হিন্দুদের অন্যতম বড় ধর্মীয় উৎসব রথযাত্রার বৃহৎ অনুষ্ঠান এবার স্থগিত করা হয়। ভারতের পুরি থেকে এই জগন্নাথ দেবে রথ যাত্রার উৎপত্তি।
এ বছর চাঁদপুর শহরের পুরান বাজার জগন্নাথ মন্দিরে, মদন মোহন মন্দিরে ও ননতুন ববাজার শ্রী শ্রী গোপাল জিউর আখড়া মন্দিরে সোমবার রথযাত্রার অধিবাস অনুষ্ঠিত হয়।মঙ্গলবার সকাল ১০টায় যঞ্জ, দুপুরে ভোগারতি ও বিকেল ৪টায় সল্প পরিসরে জগন্নাথ দেবের রথ টানা হয়।এ সময় উপস্থিত ছিলেন, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক তমাল ঘোষ, সাংগঠনিক সম্পাদক গোপাল সাহা, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদকে ল²ন চন্দ্র সূত্রধর, জগন্নাথ মন্দিরের সাধারণ সসম্পাদক বিশাল গোবিন্দ দাসাধিকারি, সাংবাদিক বিমল চৌধূরী, ডাঃ সহদেব দেবনাথ, কার্তিক সরকার, অনন্ত চক্রবর্তি, বিশ্বনাথ বণিক, টুটন বণিক, খোকন সাহা প্রমুখ।
জগন্নাথ মন্দিরের জগন্নাথ দেবের মূর্তি লোকনাথ মন্দিরে রাখা হয়। মদন মোহন মন্দিরের মূর্তি নিয়ে রাখা হয় যোগি পট্টিতে। গোপাল জিউর আখড়া মন্দিরে গোপালের মূর্তি মন্দির প্রদক্ষিন করে স্ব মন্দিরে রাখা হয়। সপ্তাহ পর ফিরতি বা উল্টো রথ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *