কৃষির উন্নয়নে কৃষকদের প্রণোদনা দিচ্ছে সরকার : নুরুল আমিন রুহুল এমপি

কামরুজ্জামান হারুন :
কৃষি প্রনোদনা ২০১৯-২০ সালের খরিপ-১ মৌসুমে পারিবারিক পুষ্টির আওতায় সবজি, পুষ্টি বাগান স্থাপনের জন্য কৃষকের মাঝে বিনামূল্যে সবজি বীজ, সাইনবোর্ড, ঘেড়া-বেড়া ও সার বাবদ অর্থ সহায়তা প্রদানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য ও ডাক, টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট মো. নুরুল আমিন রুহুল।
গতকাল বৃহস্পতিবার (২জুলাই) বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের বটতলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এ. এম. জহিরুল হায়াতের সভাপতিত্বে ও উপ-সহকারি উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার মজিবুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পাভেল খান পাপ্পু, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন চৌধুরী, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আবদুল মান্নান বেপারী, মতলব উত্তর উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক অ্যাডভোকেট মহসিন মিয়া মানিক।
প্রধান অতিথি হিসেবে আলহাজ্ব অ্যাডভোকেট মো. নুরুল আমিন রুহুল বলেন, করোনা ভাইরাস জনিত মহামারিতে দেশে অর্থনৈতিক বিপর্যয় না হয় সে লক্ষে সরকার কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য বিভিন্নভাবে কৃষকদেরকে প্রণোদনা দেয়া হচ্ছে।
তিনি আরও বলেন, সুস্থ ও সবলভাবে বেঁচে থাকতে পুষ্টিকর খাবার খেতেই হবে। একজন পূর্ণ বয়স্ক লোকের দৈনিক ২১৩ গ্রাম সবজি খাওয়া প্রয়োজন। কিন্তু আমরা গড়ে মাত্র ৭০ গ্রাম শাক-সবজি গ্রহণ করি। যেহেতু সব বসতবাড়ির আঙ্গিনায় কম বেশি খোলা জায়গা থাকে। তাই সেসব স্থানে শাকসবজি চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি বাড়তি আয়েরও ব্যবস্থা করা যায়।
পরে প্রধান অতিথি চাষীদের মধ্যে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত ৪৪৮টি পরিবারকে বীজ, সাইনবোর্ড ও মোবাইল ব্যাংক এর মাধ্যমে রাসয়নিক সার, জৈব সার এবং সবজি বাগান ঘেরার জন্য ১৯৩৫ টাকা বিতরণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *