ঘূর্ণিঝড় ইয়াস শংকায় চাঁদপুরের আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :
ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানার আশংকায় চাঁদপুর জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির একটি জরুরি সভা গতকাল অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এসময় অনলাইনে সংযুক্ত সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের উদ্দেশ্য সভাপতি দুর্যোগ পূর্ববর্তী ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। তিনি তার বক্তব্যে বলেন, এখনো আমাদের ততো বেশি সংকেতে নেই। তারপরও আমাদের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। কারণ, আবহাওয়ার পরিবর্তন যে কোন সময়ই পরিবর্তন হতে পারে। আর মনে রাখতে হবে দুর্যোগের ৩ টা ব্যবস্থার মধ্যে প্রাথমিক ব্যবস্থাটাই হলো দুর্যোগ আসার আগে সফল প্রস্তুতি। এটি ঠিক থাকলে ক্ষয়ক্ষতি থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যায়। আমাদের তাই করতে হবে। এজন্য চাঁদপুরের নদীতীরবর্তী উপজেলা, চরাঞ্চচল, অন্যান্য উপজেলাগুলোতে ব্যাপক প্রস্তুতি রাখতে হবে। তিনি বলেন, ইতিমধ্যে আমরা কন্ট্রোল রুম করেছি। তার ২ টা নাম্বার দেয়া আছে। জেলা প্রশাসক বলেন, রেডক্রিসেন্ট সদস্য, রোভার,অন্যান্য ভোলানটিয়ারদের প্রস্তুত রাখার জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে। দায়িত্বশীল প্রত্যেকেই প্রত্যেকের জায়গা থেকে প্রস্তুত থাকতে হবে। আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে।
সভায় অতিরিক্ত জলা প্রশাসক আবদুল্লাহ আল মাহমুদ জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, প্রেসক্লাব সভাপতি, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা রেডক্রিসেন্ট চেয়ারম্যান ওচমান গনি পাটওয়ারী, জেলা পরিযদ নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, তথ্য, মৎস্য,স্কাউট, সকল এনজিও, স্বাস্থ্য, শিক্ষা, এাণ,ফায়ার সার্ভিসসহ সকল উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ গ্রহন করেন।
এদিকে অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, চাঁদপুরে এই দুর্যোগ মোকাবেলা করার জন্য জরুরি ভিত্তিতে নগদ ২ কোটি ৫৯ লাখ ৫শত টাকা, ১০২ মেট্রিক টন চাল, ১৭২ ব্যান্ডেল টিন, শিশুখাদ্য ও গো-খাদ্যের ১৮ লাখ টাকা মজুদ রাখা হয়েছে। এ ছাড়া জেলার ৮টি উপজেলায় ৩২৫ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রায় ২ হাজার স্বেচ্ছাসেবক আছে।
জেলা প্রশাসকের কার্যালয় ও প্রতিটি উপজেলায় জরুরি নিয়ন্ত্রন কক্ষ খোলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *