চাঁদপুরের প্রতিটি উপজেলায় চালু হচ্ছে র‍্যাপিড এন্টিজেন টেস্ট

নিজস্ব প্রতিবেদক :
সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াতউল্যাহ জানিয়েছেন, চাঁদপুরের প্রতিটি উপজেলায় র‍্যাপিড এন্টিজেন টেস্ট ল্যাব স্থাপন করা হচ্ছে। এতে এখন থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টেস্ট করা যাবে এবং ৩০ মিনিটের মধ্যে ফলাফল পাওয়া যাবে।
গতকাল বৃহস্পতিবার চাঁদপুর জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানান সিভিল সার্জন।
তিনি বলেন, আগামী সপ্তাহে ঢাকা থেকে একটি টিম এসে আমাদেরকে ট্রেনিং দিয়ে যাবে। তারপরই আমরা র‍্যাপিড এন্টিজেন টেস্ট চালু করবো। ঈদের আগে না হলেও ঈদের পরপরই এটি চালু হবে।
সিভিল সার্জন জানান, এর জন্য আলাদা কোন ইকুইপমেন্ট দরকার হবে না। একটি কিট আছে তার মাধ্যমেই আধাঘন্টার মধ্যে রিপোর্ট পাওয়া যাবে।
জেলায় করোনা সংক্রমণ সম্পর্কে সিভিল সার্জন বলেন, গত একমাসে চাঁদপুর ৪ হাজার ৫শ টেস্টের মধ্যে ১ হাজার ৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা বেড়ে যাচ্ছে। চলতি এপ্রিল মাসেই ২২ জনের মৃত্যু হয়েছে। সারাদেশে মৃত্যুর হারে যেখানে ১.৫ সেখানে চাঁদপুরে ২.৫ হয়ে গেছে। এটি অত্যন্ত ভয়ানক আশঙ্কা তৈরি করছে। করোনা মুক্ত থাকতে হলে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।
তিনি আরও বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের এই সময়ে আমাদের এখানে দেখা যাচ্ছে যে, আগে যেমন করোনার ভাইরাসটি শরীরের বিভিন্ন স্থান আক্রমন করার পর ফুসফুসে আক্রমণ করতো কিন্তু এখন দেখা যাচ্ছে এটি সরাসরি ফুসফুসে আক্রমণ করছে। যা অত্যন্ত ভয়ানক। করোনার উপসর্গ দেখা দেয়ার এক দুই দিনের মধ্যে করোনার টেস্ট করে পজেটিভ হলে আক্রান্তদের হাসাপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩ বেডের আইসিইউ ইউনিট স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলছে। লিকুইড অক্সিজেন ট্যাঙ্ক স্থাপন করা হচ্ছে। যা দিয়ে সমগ্র হাসপাতালটি অক্সিজেনের আওতায় আসবে। অর্থাৎ সবগুলো বেডেই সেন্টাল অক্সিজেন ব্যবহার করতে পারবে। আর এই কাজটি ঈদের আগেই সম্পন্ন করা হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *