চাঁদপুরের প্রথম নারী জেলা প্রশাসক হলেন অঞ্জনা খান মজলিস

ইব্রাহীম রনি :
চাঁদপুরের নতুন জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন অঞ্জনা খান মজলিস। বর্তমানে তিনি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব পদে রয়েছেন। অঞ্জনা খান মজলিস চাঁদপুরে যোগদান করলে একজন দক্ষ নারী কর্মকর্তা হিসেবে তিনিই প্রথম চাঁদপুরের জেলা প্রশাসকের আসন অলংকৃত করবেন। এছাড়া তিনি চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক হিসেবে যোগদান করবেন।
১৭ ডিসেম্বর বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে চাঁদপুরের জেলা প্রশাসকসহ দেশের ১১টি জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয় সরকার।
এক প্রতিক্রিয়ায় নতুন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস বলেন, চাঁদপুরের প্রথম নারী জেলা প্রশাসক হওয়া এটি আমার সৌভাগ্য। তিনি বলেন, সরকার আমাকে নিয়োগ করেছেন। আশা করি, এখানে সরকারের কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করার জন্য চাঁদপুরবাসী আমাকে সহযোগিতা করবেন। আপনাদের সবার সহযোগিতা নিয়ে আমি সুন্দরভাবে কাজগুলো করতে চাই।
তিনি বলেন, আজকে মাত্র অর্ডারটি হয়েছে। আমরা কেবিনেট থেকে নির্দেশনা পাবো। সে অনুযায়ী যোগদান করবো।
নতুন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস ২০০৩ সালে ২২তম বিসিএস প্রশাসনের-এর মাধ্যমে চাকরিতে যোগদান করেন। দেশের বিভিন্ন স্থানে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক এবং পরবর্তীতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব দায়িত্ব পালনের মধ্য দিয়ে তিনি চাঁদপুরের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন।

অপরদিকে চাঁদপুরের বর্তমান ডিসি মো. মাজেদুর রহমান খানকে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব করা হয়েছে। গত ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ পান মাজেদুর রহমান খান। তাঁর জন্মস্থান ফরিদপুরের সদরপুর উপজেলায়। ২০ তম বিসিএসে উত্তীর্ণ হয়ে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআইতে নিয়োগ পেয়ে কর্মজীবন শুরু করেন। ২০১৬ সালের ৭ মে যশোর স্থানীয় সরকার বিভাগে যোগদান করেন।

উল্লেখ্য, জেলা পর্যায়ে তারাই সর্বোচ্চ ব্যক্তি হিসেবে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। ডিসিরা জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইনশৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনার বিষয়গুলো তদারকি করেন। এছাড়া সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করেন।

১৭-১২-২০

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *