চাঁদপুরে ঈদগাহে ঈদের নামাজ হচ্ছে না, জামায়াত হবে ৩ সহস্রাধিক মসজিদে

ইব্রাহীম রনি :
করোনাভাইরাসের কারণে চাঁদপুরে এবার ঈদুল ফিতরের নামাজ ঈদগা মাঠে হচ্ছে না। তবে সামাজিদ দূরত্ব বজায় রেখে সকাল ৮টার পর থেকে ১১টা পর্যন্ত ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে জেলার প্রায় ৩ সহস্রাধিক মসজিদে। মুসল্লীদের উপস্থিতি বেশি হলে মসজিদগুলো একাধিক জামায়াত করতে পারবে হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। আর এটি বাস্তবায়ন করবে নিজ নিজ মসজিদের ইমাম ও মসজিদ কমিটি।
চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. খলিলুর রহমান জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে এবার ঈদগা তথা খোলা মাঠে ঈদের জামাত হবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে জেলার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। মুসল্লিদের বাসা থেকে অযু করে আসতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ ও পরিপালনের ব্যবস্থা করে মসজিদে নামাজ হবে।
তিনি জানান, জেলায় ৪ হাজার ৮৯৫টি মসজিদ রয়েছে। এর মধ্যে তিনভাগের দুই ভাগ মসজিদে এবার ঈদের জামায়াত হতে পারে। এ হিসাবে জেলার ৩ হাজারেরও বেশি মসজিদে এবার ঈদের নামাজ আদায় হবে। তিনি জানান, অন্যান্য বছর প্রায় দুই হাজার মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হতো।
চাঁদপুরের পুলিশ সুপার মাহাবুবুর রহমান বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী সামাজিদ দূরত্ব বজায় রাখা, এক সাথে বেশি লোকজন নামাজ না পড়া যাবে না। যদি মুসল্লি বেশি হয়ে যায় সে ক্ষেত্রে দু’-তিনটা জামায়াত করতে হবে। এসব নির্দেশনা এলাকার জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্টদের মাধ্যমে নিশ্চিত করা হবে।
তিনি বলেন, অন্যান্য বছর আমরা পুলিশ লাইনে একটা জামায়াত করতাম। তবে এবার দু’টো জামায়াত করবো। এমনকি কারা প্রথম জামায়াতে অংশ নেবে আর কারা দ্বিতীয় জামায়াতে নামাজ আদায় করবে আমরা সেটিও ভাগ করে দেব। এবার ঈদের জামায়াত একটা সিস্টেমের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে। কোন মসজিদ কখন জামায়াত করবে সেটি স্ব স্ব মসজিদ কর্তৃপক্ষই ঠিক করবে।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া বলেন, অন্যান্য বছরের মতো এবার খোলা মাঠ তথা ঈদগাহে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে মসজিদে এবার ঈদের জামায়াত হবে। মুসল্লীদের উপস্থিতি অনুসারে মসজিদে যত প্রয়োজন জামায়াত করতে পারবে। ইতোমধ্যেই এ সংক্রান্ত নির্দেশনা ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিটি মসজিদের ইমামের কাছে চিঠি দেয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply