চাঁদপুরে ঈদুল আজহার জামায়াত হবে ৫ সহস্রাধিক মসজিদে

ইব্রাহীম রনি :
করোনাভাইরাসের কারণে চাঁদপুরে এবার ঈদুল আযহায় নামাজ ঈদগা মাঠে হবে না। তবে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে জেলার প্রায় ৫ হাজারেরও বেশি মসজিদে। মুসল্লীদের উপস্থিতি বেশি হলে মসজিদগুলো একাধিক জামায়াত করার সিদ্ধান্ত নিবে মসজিদ কমিটি। এমন তথ্যই জানিয়েছে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন।
চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. খলিলুর রহমান জানিয়েছেন, মন্ত্রণালয়ের নির্দেশনা হলো- করোনা ভাইরাসের কারণে ঈদুল ফিতরের মতো এবার ঈদুল আযহাতেও ঈদগা তথা খোলা মাঠে ঈদের জামাত হবে না। স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে জেলার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। মুসল্লিদের বাসা থেকে অযু করে আসতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ ও পরিপালনের ব্যবস্থা করে মসজিদে নামাজ হবে।
তিনি জানান, জেলায় ৭ হাজার ২৪২টি মসজিদ রয়েছে। এর মধ্যে আমরা জরিপ করে দেখেছি, ৫ হাজারেরও বেশি মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। মুসল্লি বেশি হলে একাধিক জামায়াতের সিদ্ধান্ত নিবে মসজিদ কমিটি।
তিনি জানান, সাধারণত এখানে সকাল ৮টার আগে ঈদের জামায়াত হয় না। তাই মসজিদগুলোতে ঈদের জামায়াত হতে পারে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, করোনাভাইরাসের কারণে এবার খোলা মাঠ তথা ঈদগাহে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে মসজিদে এবার ঈদের জামায়াত হবে। মুসল্লিরা মসজিদে নামাজ পড়বে মাস্ক পড়ে। মুসল্লীদের উপস্থিতি অনুসারে মসজিদে যত প্রয়োজন জামায়াত করতে পারবে। ইতোমধ্যেই ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *