চাঁদপুরে এসএসসিতে পাসের হার ৮৭. ৫৩, শতভাগ ৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানে, ১৮৩৫ জিপিএ-৫

ইব্রাহীম রনি :
চাঁদপুরে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার শতকরা ৮৭. ৫৩ ভাগ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮৩৫ জন শিক্ষার্থী। এ বছর জেলার ২৮০টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২৭ হাজার ৪০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ২৩ হাজার ৬৬৯ জন। জেলায় এবার শতভাগ পাস করেছে ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
গতকাল ৩১ মে প্রকাশিত ফলাফল থেকে প্রাপ্ত তথ্যমতে, চাঁদপুর সদর উপজেলার ৪৮টি স্কুল থেকে ৪ হাজার ৯৯৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৪ হাজার ৬৮৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৯৮ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৯৩.৭৮ ভাগ। এছাড়া সদর উপজেলায় শতভাগ পাস করেছে ৭টি স্কুলের শিক্ষার্থী।
ফরিদগঞ্জ উপজেলার ৪৭টি স্কুল থেকে ৪ হাজার ১৭৪ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৩ হাজার ৮৬৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৫৩ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৯২.৬৭ ভাগ। এছাড়া ফরিদগঞ্জ উপজেলায় শতভাগ পাস করেছে ১২টি স্কুলের শিক্ষার্থী।
হাজীগঞ্জ উপজেলার ৩৩টি স্কুল থেকে ৩ হাজার ৮৩১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৩ হাজার ১৭৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭৪ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৮২.৯৮ ভাগ। এ উপজেলায় শতভাগ পাস করেনি কোন স্কুল।
হাইমচর উপজেলার ১২টি স্কুল থেকে ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৬৮৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৮৬.৪২ ভাগ। এ উপজেলায় শতভাগ পাস করেনি কোন স্কুল।
কচুয়া উপজেলার ৪০টি স্কুল থেকে ৪ হাজার ৩৪ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৩ হাজার ৮৪২ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৫৯ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৯৫.২৪ ভাগ। কচুয়া উপজেলায় শতভাগ পাস করেছে ৫টি স্কুলের শিক্ষার্থী।
মতলব দক্ষিণ উপজেলার ২৮টি স্কুল থেকে ২ হাজার ৮০৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ২ হাজার ২৯১ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭৪ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৮১.৬২ ভাগ। মতলব দক্ষিণ উপজেলায় শতভাগ পাস করেছে ৪টি স্কুলের শিক্ষার্থী।
মতলব উত্তর উপজেলার ৩৯টি স্কুল থেকে ৩ হাজার ৪৪৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ২ হাজার ৩৯৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৫ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৬৯.৫৭ ভাগ। এ উপজেলায় শতভাগ পাস করেনি কোন স্কুল।
শাহরাস্তি উপজেলার ৩৩টি স্কুল থেকে ২ হাজার ৯৫৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ২ হাজার ৭১৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮১ জন শিক্ষার্থী। এ উপজেলায় পাসের হার শতকরা ৯১.৯৮ ভাগ। এ উপজেলায় শতভাগ পাস করেছে ৬টি স্কুলের শিক্ষার্থী।
উল্লেখ্য, জেলা শিক্ষা অফিস থেকে সরবরাহকৃত ফলাফলের সঙ্গে এই ফলাফলের কিছুটা গড়মিল রয়েছে। জেলা শিক্ষা অফিস থেকে প্রাপ্ত তথ্যমতে, এবার জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৭ হাজার ৬৯ জন। এর মধ্যে কৃতকার্য হয়েছে ২৩ হাজার ৬৯৩ জন। পাসের হার শতকরা ৮৭.৫৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৬২ জন।

শেয়ার করুন

Leave a Reply