চাঁদপুরে করোনা পরীক্ষা শুরু হচ্ছে, ল্যাব উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক :
ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট ও চাঁদপুর মেডিকেল কলেজের যৌথ উদ্যোগে চাঁদপুরে স্থাপিত করোনা তথা কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষাগার আজ ২৭ জুলাই সোমবার উদ্বোধন করা হবে। চাঁদপুর শহরের নতুনবাজারস্থ কদমতলা এলাকায় ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের নামে বরাদ্দকৃত ফ্ল্যাটে এ পরীক্ষাগারটি স্থাপন করা হয়েছে। ২৭ জুলাই সোমবার বিকেল ৫টায় এটি উদ্বোধন করা হবে। উদ্বোধনের মধ্যে দিয়েই চাঁদপুরে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম শুরু হয়ে যাবে।


এদিকে গতকাল রোববার এ প্রতিবেদক সরজমিনে এ পরীক্ষাগার দেখতে যান। সেখানে কথা চাঁদপুর মেডিকেল অধ্যক্ষ প্রফেসর ডাঃ জামাল সালেহ উদ্দীন আহমেদে এবং ল্যাবে কর্মরত ৭ জন টেকনেশিয়ানের টিম লিডার ডাঃ ত্রিদিপ দাসের সাথে। সরজমিনে দেখা গেছে যে, এ ল্যাবরেটরীতে পিসিআর মেশিনসহ পরীক্ষার জন্য সকল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এখন শুধু পরীক্ষার জন্য প্রয়োজনী কীট এবং নমুনা সংগ্রহ হলেই পরীক্ষা কার্যক্রম শুরু হয়ে যাবে। এ পরীক্ষাগারে চট্রগ্রাম ভেটেরিনারী ও অ্যানিমেল সাইন্সেস বিশ^বিদ্যালয় (সিভাসু) থেকে ৭ জন কর্মকর্তা এক মাসের জন্য নিয়োগ দেয়া হয়েছে। ৭ জন হচ্ছেন সিভাসুর পিআরটিসির বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ ত্রিদিপ দাস (টিম লিডার), ডাঃ চন্দন নাথ, ডাঃ মোক্তাদির বিল্লাহ রেজা, ডাঃ সাদিয়া জিন্নুরাইন, ডাঃ আবু জোবায়ের তানজিন, ডাঃ রায়হান খান নাঈম ও রাজিয়া সুলতানা।
এ ল্যাবে বিষয়ে কথা হয় চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষের সাথে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, এখানে শুধুমাত্র যে কোভিড-১৯ পরীক্ষা হবে তা নয়। এক সময় ভাইরাসটি চলে গেলেও আরও নতুন নতুন যেসব ভাইরাসের আবির্ভাব হবে সেগুলোর পরীক্ষাও ল্যাবে করা যাবে। এছাড়া ডিএনএ, আরএনএ টেস্টসহ মানব দেহের আরো জটিল পরীক্ষাগুলো এখানে করা যাবে। তিনি আরো জানান, এই ল্যাবটি স্থাপনে চাঁদপুর মেডিকেল কলেজের জন্যে অনেক বড় সাফল্য এবং সহায়ক হয়ে গেলো। এখানে প্রশিক্ষণ নেয়ার জন্যে একটি টিম তিনি গঠন করেছেন বলে জানান।

শেয়ার করুন

Leave a Reply