চাঁদপুরে চলমান লকডাউনে বসছে না গরুর হাট, বিকিকিনি অনলাইনে

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে চলমান লকডাউন অবস্থায় কোরবানীর কোন গরুর হাট বসছে না। তবে ইতোমধ্যেই কোরবানির গরু বিকিকিনি শুরু হয়েছে অনলাইনে। জেলা প্রশাসন ও প্রাণি সম্পদ দপ্তরের উদ্যোগে অনলাইন পশুর হাটে শুরু হয়েছে পশু বিক্রি। ৯ জুলাই শুক্রবার রাতে এ তথ্য জানান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
এদিকে সরকারি নির্দেশনা অমান্য করে গরুর হাট বসানো ইতোমধ্যেই কয়েকটি জায়গায় ইজাদারকে জরিমানাও করা হয়েছে।
এ বিষয়ে জেলা প্রশাসক বলেন, আগামী ১৪ জুলাই পর্যন্ত লকডাউন রয়েছে। সে পর্যন্ত আপাতত গরুর হাট বন্ধ থাকবে। এরপর সরকার যে সিদ্ধান্ত দিবে সে অনুযায়ী ব্যবস্থা নিব। তিনি বলেন, সহসাই প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে একটি মিটিং হবে। সেখানে হয়তো কিছু নির্দেশনা পাওয়া যাবে। তিনি বলেন, লকডাউন কন্টিনিউ করলে একরকম, আর না হলে অন্যরক ব্যবস্থা হতে পারে। এছাড়া ইতোমধ্যে অনলাইনে গরু বিকিকিনি শুরু হয়েছে। নির্দেশনা অমান্য করে কেউ হাট বসালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
জেলা প্রশাসক বলেন, বর্তমানে চাঁদপুরে করোনা ভাইরাসের যে পরিস্থিতি তাতে কোন গনসমাবেশ ও জামায়েত করা যাবে না এবং কোথায়ও কোন গরুর হাট বসানো যাবে না। কোথাও কোন গরুর হাট ইজারা হয়ে থাকলে সে হাট বন্ধ রাখার জন্য স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।
চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও সানজিদা শাহনাজ বলেছেন, আসন্ন কোরবানির ঈদ কে সামনে রেখে আগামী ১৪ জুলাই তারিখের পর বসবে গরুর হাট। এখন লকডাউন হওয়ায় গরুর হাট বসানো হচ্ছে না। তবে আমরা হাট বসানোর কার্যক্রম চুড়ান্ত পর্যায়ে রেখে ইজারা প্রক্রিয়াসহ যাবতীয় কার্যক্রম এগিয়ে রেখেছি।
ইউএনও সানজিদা শাহনাজ আরও বলেছেন, যেহেতু এখন লকডাউন এবং গরুর হাট বসছেনা। সেক্ষেত্রে জেলা প্রশাসন থেকে অনলাইনে গরু কেনাবেচার উদ্যোগ নেওয়া হয়েছে। ওখান থেকে কুরবানির জন্য যে কেউ নির্ধারিত মূল্যে গরু ক্রয় করতে পারবে। আর ডিজিটাল এ মাধ্যমে গরু ক্রয় বিক্রয় করতে সবাই অংশ নিতে আহ্বান করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *