চাঁদপুরে তরমুজের দাম নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, অর্থদণ্ড

আশিক বিন রহিম :
চাঁদপুরে ব্যাপক হারে তরমুজের দাম বৃদ্ধিতে অভিযানে মাঠে নেমেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। ২৯ এপ্রিল বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও জেলা ভোক্তা অধিকার অধিপদপ্তর পৃৃথকভাবে এই অভিযান পরিচালনা করে। এসময় জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ ছামিউল ইসলাম কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে তিন তরমুজ ব্যাবসায়ীকে ৫ হাজার টাকা করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
চাঁদপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ ছামিউল ইসলামের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় শহরের ১০নং ঘাট এলাকার তরমুজের আড়তে ও মিশন রোড এলাকার খুচরা তরমুজ ব্যবসায়ীদের কাছে তরমুজ ক্রয়- বিক্রয়ের ভাউচার দেখতে চাইলে তারা ভাউচার দেখাতে ব্যর্থ হয় এবং যাচাইকালে তাদের ক্রয়কৃত দামের সাথে বিক্রয়কৃত দামের ব্যবধান অনেক বেশি হওয়ায় তিন ব্যবসায়ীর প্রত্যেকে ৫হাজার টাকা করে ১৫হাজার টাকা জরিমানা করা হয়। একই সাথে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে তরমুজ বিক্রয় না করার জন্য কঠোরভাবে সতর্ক করা হয়।
এদিকে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুর শহরের বিভিন্ন স্থানে খোলা বাজারের বিভিন্ন ফলের দোকানে অভিযান চালায় চাঁদপুর জেলা ভোক্তা অধিকার অধিদপ্তর। এসময় চাঁদপুর শহরের ওয়ারলেস, বাস স্ট্যান্ড, পালবাজার, কালীবাড়ি শপথ চত্বর, বাবুরহাট বিসিক শিল্প নগরী এলাকাসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন চাঁদপুর জেলা ভোক্তা অধিকার কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নূর হোসেন।
অভিযানে বিভিন্ন ফল ব্যবসায়ী ও তরমুজ ব্যবসায়ীদেরকে কেজিতে তরমুজ বিক্রি না করার জন্য নির্দেশনা প্রদান করেন। এমনকি কোনো ব্যবসায়ী কেজি দরে তরমুজ বিক্রি করতে চাইলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন তিনি।
এছাড়াও বিভিন্ন ঔষধের দোকান এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরীর ওপর অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বাবুরহাট বিসিক শিল্পনগরী এলাকার নিউ লাচ্ছা সেমাই বেকারিতে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরির দায়ে ২ হাজার টাকা ও চাঁদপুর শহরের গাজী ফার্মেসী ও আখন ফার্মেসিকে ১ হাজার টাকা করে দুই প্রতিষ্ঠানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। সবমিলিয়ে তিন প্রতিষ্ঠান থেকে সর্বমোট ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *