চাঁদপুরে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যাতে পর্যাপ্ত শিক্ষা সুবিধা পায় সেই দিকে আমাদের নজর রয়েছে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
নিজস্ব প্রতিবেদক :
প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)” শীর্ষক কর্মসূচির আওতায় চাঁদপুর সদর উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ অনুষ্ঠান ২০২১ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে সদর উপজেলা মিলনায়তনে ক্ষুদ্র নৃ গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
তিনি তার বক্তব্যে বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমাজ থেকে যাতে বিলীন না হয়ে যায়। তাদের ভাষা যাতে বিলীন না হয়ে যায়। এবং তারা তাদের সক্রিয়তা নিয়ে বাঁচতে পারে সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী প্রতিনিয়ত খবর রাখছেন। আপনারা যাতে বিকশিত হতে পারেন সে জন্য প্রণোদনা প্রদান করছে। আপনাদের জন্য প্রণোদনার খোঁজখবর প্রধানমন্ত্রী নিজেই রাখেন। আপনারা আমাদের ঐতিহ্য আমাদের গর্ব। আপনাদের সন্তান আমাদের সন্তান। আপনাদের ভাষা ও সংস্কৃতি যেন অমূল্য সম্পদ হয়ে সমাজে টিকে থাকে। ক্ষুদ্রনৃ-গোষ্ঠী যাতে পর্যাপ্ত শিক্ষা সুবিধা পায় সেই দিকে আমাদের নজর রয়েছে।
আজকের এই শিক্ষাবৃত্তি প্রদানের প্রথম কারণ হচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা যাতে শিক্ষা থেকে পিছিয়ে না থাকে সমাজে তাদের যাতে বিশেষ স্থান হয়। এবং তারা যাতে নিজেরা নিজেদের জন্য এগিয়ে আসতে পারে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কম্পিউটার প্রশিক্ষক তানভীর হোসেন এর পরিচালনায় বক্তব্য রাখেন, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি কর্ণ রাজ ত্রিপুরা প্রমুখ।
অনুষ্ঠানে চারটি বিভাগে মোট ১৪১ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীর মাঝে এক লক্ষ টাকার শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *