চাঁদপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বসন্ত উৎসব

নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বসন্ত উৎসব উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, কেক কাটা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারী) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ উৎসবের আয়োজন করা হয়।
আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসিম চন্দ্র বনিক। তিনি বলেন, আজ এই অনুষ্ঠানের প্রথমেই কবির কবিতাটি মনে পড়ে তা হলো ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত। করোনাকালে আমাদেরকে সামাজিক দুরুত্ব করে দিয়েছিলো। এ পরিবেশেও বসন্ত উৎসব আমাদের মনে প্রানে সঞ্চারিত হয়। হাজার বছরের বাঙ্গালী সংস্কৃতির মাধ্যমে উন্নত জায়গায় আমরা অগ্রসর হচ্ছি।
অতিরিক্ত জেলা প্রশাসক আরো বলেন, এ ধরনের অনুষ্ঠান বিভিন্ন ধর্মের মানুষ একত্রিত হওয়ার একটি প্লাটফর্ম তৈরি করে। চিন্তা-চেতনা পার্থক্য থাকা সত্ত্বেও এধরনের অনুষ্ঠান আমাদের একত্রিত করে। আমাদের ভালো লাগার এবং ভালো থাকার অনুপ্রেরনা জোগায়। সাম্প্রদায়িক অপশক্তি ও জঙ্গিবাদের বিরুদ্ধে বসন্ত বরণ অনুষ্ঠান অপরিহার্য শক্তি। আমি আশাকরি এ ধরনের অনুষ্টানের মাধ্যমে আমাদের শক্তি আরো বৃদ্ধি পাবে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমী তৈরি করা হয়েছিলো তার লক্ষ্য ছিলো বাংলা সংস্কৃতিকে লালন করার জন্যে। আরো লক্ষ্য ছিলো মনস্তাত্ত্বিক মনা গড়ে তোলার জন্যে। এই বসন্তের মাসেই ভাষার জন্যে রক্ত তিতে হয়েছিলো। বসন্ত আমাদের সব প্রেরনার উৎস।
বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা স্কাউটের সভাপতি অজয় ভৌমিক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।
জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদের সভাপতিত্বে ও সাংবাদিক এমআর ইসলাম বাবু’র সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা শিল্পকলা একাডেমী’র কার্যনির্বাহী পরিষদের সদস্য শহিদ পাটওয়ারী, রূপালী চম্পক, অ্যাড. বদিউজ্জামান কিরন, সম্মিলিতি সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদ।
আলোচনা সভার পূর্বে ফুল ও উত্তরীয় পরিয়ে আমন্ত্রিত অতিথিদেরকে বরণ করা হয়। সংক্ষিপ্ত আলোচনা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমন্ত্রিত অতিথিবৃন্দরা কেক কাটেন।
এরপরই চাঁদপুরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
প্রসঙ্গত, প্রধান অতিথির বক্তব্যের পূর্বে সাংস্কৃতিক চর্চা কেন্দ্রে সদস্য সচিব মরহুম মোঃ ইয়াহিয়া কিরন’র জন্যে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply