চাঁদপুরে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে ক্রীড়া আনন্দ উৎসব

প্রতিবন্ধী শিশুরা আমাদেরই অংশ, তাদের বাদ দিয়ে আমরা এগুতে পারবো না : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
: আশিক বিন রহিম :
মুজিব বর্ষ উদযাপন ও বার্ষিক ক্রীড়া কর্মসূচির অংশ হিসেবে চাঁদপুরে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে ক্রীড়া আনন্দ উৎসব অনুষ্ঠিত হয়েছে। ৯ মার্চ মঙ্গলবার সকালে চাঁদপুর স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় ব্যতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা ক্রীড়া অফিস। এতে চাঁদপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম স্কুলের প্রায় পঞ্চাশজন শিশু বিভিন্ন প্রতিযোগিতা অংশগ্রহণ করে।
দিনব্যাপী এই আয়োজনে মধ্যে ছিলো চিত্রাংকন, অভিনয়, গান, কবিতা আবৃত্তি, দৌড়, বল নিক্ষেপসহ বিভিন্ন প্রতিযেগিতা। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন এবং ক্রীড়া পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, অংশগ্রহণকারীদের গান, কবিতা আবৃত্তি, শুনলাম, তিনজন কিশোরীর সুন্দর চিত্রাংকন এবং একজনের অভিনয় দেখলাম। তাদের প্রতিভা দেখে আমার হৃদয়কে স্পর্শ করেছে। তিনজন প্রতিযোগী আপন-মনে ছবি এঁকেছে। আসলে তারা আমাদেরই সন্তান। তারা পিছিয়ে পড়ার অংশ নয়, আমাদেরই অংশ। এদের বাদ দিয়ে আমরা এগুতে পারবো না। তাদের সাথে নিয়ে আমাদের এগোতে হবে। এজন্য প্রয়োজন একটু সহমর্মিতা একটু সময় দেওয়া এবং তাদেরকে প্রশিক্ষণ দেওয়া তাদেরকে উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা।
তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের প্রধানমন্ত্রীর নজর সবদিকেই আছে। এমন কোন ক্ষেত্র নেই যেখানে তার নজর নেই। যারা আমাদের বিশেষ চাহিদা সম্পন্ন শিশু কিশোর তাদের প্রতি স্পেশাল নজর প্রধানমন্ত্রীর রয়েছে।
তিনি বলেন, আমাদের বিশেষ চাহিদা সম্পন্ন শিশু কিশোর এবং বয়স্কদের কল্যাণকর বিষয়গুলো সমাজসেবা দেখেন। তাদের শিক্ষা উপবৃত্তি,ভাতা, স্বাস্থ্যসেবাসহ অন্যান্য সেবাগুলো সমাজ সেবা অধিদপ্তর দিয়ে থাকে।
তাদের পড়ালেখা যাতে বিঘ্নিত হতে না পারে ভাতা, শিক্ষা উপবৃত্তি অন্যান্য সুবিধা পেতে জেলা প্রশাসনের সহযোগিতা থাকবে।জেলা প্রশাসক ঘোষণা দেন ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন এই শিশুদের জন্য তিনটি ক্রীড়া ইভেন্ট রাখা হবে।
তিনি সুন্দর আয়োজনের জন্য অংশগ্রহণকারীদের, অভিভাবকবৃন্দ অতিথিগণ এবং স্কাউট সদস্যদের ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদের নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান ও চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।

চাঁদপুরে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে ক্রীড়া আনন্দ উৎসব অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।

জেলা ক্রীড়া অফিসার মোঃ তারিকুল ইসলামের সভাপতিত্বে ও প্রতিবন্ধী স্কুলের শিক্ষিকা তানজিনা আক্তারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহানাজ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, সদস্য তপন চন্দ।
এসময় জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ, বীর মুক্তিযুদ্ধা সানাউল্লাহ খান, সুইড বাংলাদেশ চাঁদপুর শাখার নির্বাহী সচিব ব্যাংকার মুজিবুর রহমান, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক সূফি খায়রুল আলম খোকন, চাঁদপুর জেলা ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এমএ লতিফসহ প্রতিবন্ধী স্কুলের শিক্ষক, অভিবাবক, মিডিয়া প্রতিনিধিগন এবং স্কাউট সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *