চাঁদপুরে বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, দুধ একটি আদর্শ খাবার। দুধ আমাদের শরীরে পুষ্টি যোগায়। সকল বয়সেই মানুষের জন্য দুধ একটি আদর্শ খাবার। এবিষয়টি গুরুত্বারোপ করতে প্রতি বছর বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হয়। করোনা সংক্রমণের কারণে আমরা বড় পরিসরে এ দিবসটি উদযাপন করতে পারি নাই। তবুও দিবসটির তাৎপর্য সম্পর্কে সবাইকে জানাতে হবে।
গতকাল মঙ্গলবার (১ জুন) সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রাণিসম্পদ বিভাগের বাস্তবায়নে বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক আরো বলেন, মানুষ এখন অনেকটা সচেতন হয়েছে। সচেতনতাই পারে আমাদেরকে ভালো রাখতে। অনেক অভিভাবক রয়েছেন যারা তাদের বাচ্চাদের হাতে দুধ তুলে দেয় না। তাদের এ দুধ খাওয়ার অভ্যাস থেকে দূরে রাখছেন। তাদেরকে বলবো এধরণের অভ্যাস আপনার শিশুদের করবেন না। কারণ ১ কাপ দুধ অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পথশিশুরা এ দিবস সম্পর্কে অনেকটাই অজানা। তাদের জানান দিতেই এ দিবসটি বিশ্ব ব্যাপী পালন করা হচ্ছে।
স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপ-সচিব) ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্ব করেন।
জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. বখতিয়ার উদ্দিনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. মকবুল হোসেন, ভেটেরিনারি সার্জন ডা. মো. সাইফুল ইসলাম, ডা. মো. হাবিবুন নবী সহ বিভিন্ন অধিদপ্তরের অফিসার, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ এবং পথশিশু, অসহায় এতিম ছাত্র-ছাত্রী বৃন্দ।
এ দিন সকালে সুসজ্জিত পরিবহনের মাধ্যমে চাঁদপুর শহরের বিভিন্ন সড়কে জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম, টি-শার্ট বিতরণ করা হয়। এছাড়াও সহস্রাধিক পথশিশু ও অসহায় মানুষদের বিনামূল্যে দুধ খাওয়ানো কর্মসূচি পালন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *