চাঁদপুরে শিক্ষামন্ত্রী বিরুদ্ধে ফেইসবুকে অপপ্রচারের অভিযোগে ৩ শিক্ষক গ্রেফতার

আশিক বিন রহিম :
শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনিসহ বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে ফেইসবুকে ফেইক আইডির মাধ্যমে অপপ্রচার গুজব ছড়ানোর অভিযোগে তিন কলেজ শিক্ষককে আটক করেছে পুলিশ। ১৯ জুলাই রোববার রাত ১০টায় চাঁদপুর সদর উপজেলার ফরক্কাবাদ ডিগ্রি কলেজ থেকে তাদেরকে আটক করে মডেল থানা পুলিশ।
আটককৃতরা হলেন : ফরাক্কাবাদ কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক জাহাঙ্গীর হোসেন (৪০), আইসিটি বিভাগের শিক্ষক এবিএম আনিছুর রহমান খান (৪০) ও তার সহোদর ফরাক্কাবাদ আলিম মাদ্রাসার শিক্ষক নোমান সিদ্দিকী (৩৫)। এসময় তাদের কাছ থেকে ৩টি মোবাইল, ৩টি লেপটপ জব্দ করা হয়।
সোমবার দুপুর ১টায় চাঁদপুর মডেল থানায় প্রেস বিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী।
তিনি জানান, আটককৃতরা দীর্ঘদিন ধরে ফেসবুকে আয়েশা খন্দকার ও জয় আহসান নামে ফেইক আইডি খুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, সরকারি কর্মকর্তা, রাজনীতিক ব্যক্তিবর্গ এং নামে বেনামে সরকারি অফিস-আদালতে বিভিন্ন ব্যক্তির নামে মিথ্যা ও বানোয়াট দরখান্ত ইমেল, মেসেঞ্জার ও ডাকের মাধ্যমে বিভিন্ন জায়াগায় পাঠাতো। এ বিষয়ে গত ২৭ এপ্রিল আব্দুল হান্নান মিঝি নামের এক ব্যক্তি ২০১৮ এর ডিজিটাল নিরাপত্তা আইনের ১৯/১১ ধারায় একটি মামলা দায়ের করে। যার মামলা নং ২০।
তিনি আরো জানান, যেহুতু আসামীরা কৌশল করে ফেইক আইডিগুলো খুলতে বিদেশী নাম্বার ব্যবহার করতো, এজন্যে আসামীদের খুঁজে আমাদের বেগ পেতে হতো। তারপরেও আমারা উন্নত প্রযুক্তি ব্যবহার করে এবয় গোয়েন্দা রিপোর্টে আনামীদের সনাক্ত করকে পারি। পরে তাদের ধরতে আদালতে সার্চ ওয়ারেন্ট চাওয়া হয়। এরপর রোববার রাতে ফরাক্কাবাদ কলেজে অভিযান চালিয়ে তাদের হাতেনাতে আটক করা হয়।
জাহেদ পারভেজ চৌধুরী আরো বলেন, এতো রাতে একটি বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া প্রবেশও অপরাধ। আটকদের বিরুদ্ধে আদালত থেকে রিমান্ড চাওয়া হবে। তাদের পেছন থেকে কেউ মদদ দিচ্চে কি না, সাহস দিচ্ছে কি না তাও ক্ষতিয়ে দেখা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলে, আসামীরা আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত কি না, তার চেয়ে বড় কথা হলো তারা অপরাধি। অপরাধের সাথে জড়িত কেউ ছাড় পাবে না।
এদিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্তরা এ ঘটনার সাথে জড়িত রয়েছে বলে স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রস্তুতি চলছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *