চাঁদপুরে ১৭১ মুক্তিযোদ্ধার স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ যাচাই-বাছাই শুরু কাল

ইব্রাহীম রনি :
চাঁদপুরে বেসামরিক গেজেটভূক্ত ১৭১ জন বীর মুক্তিযোদ্ধার মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ যাচাই-বাছাই শুরু হচ্ছে আগামীকাল ৩০ জানুয়ারি। সদর উপজেলা অডিটোরিয়ামে এ যাচাই-বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। প্রথম দিন যাচাই-বাছাই হবে ১৪-২৩৮ গেজেটভূক্ত ৬০ জনের। দ্বিতীয় দিন ৩১ জানুয়ারি ২৩৯-৩৬২ গেজেটভূক্ত ৬০ জন এবং ১ ফেব্রুয়ারি তৃতীয় দিন ৩৬৩-২৭৮৮ গেজেটভূক্ত ৫১ জনের। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব সানজিদা শাহনাজ।
চিঠিতে উল্লেখ করা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশহীনভাবে প্রকাশিত বেসামরিক গেজেটসমূহকে বর্ণিত আইনের ধারা ৭ ঝ অনুযায়ী নিয়মিতকরণের লক্ষ্যে আগামী ৩০ জানুয়ারি সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সকাল ১০টায় হবে মর্মে জামুকা কর্তৃক তারিখ ও সময় নির্ধারণ করা হয়েছে। যাচাই-বাছাই কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নিম্নবর্ণিত তারিখ ও সময়ানুযায়ী তালিকাভূক্ত গেজেটধারী বীর মুক্তিযোদ্ধাদেরকে নিম্ন স্বাক্ষরকারির দপ্তরে প্রয়োজনীয় প্রমাণপত্র ও সহযোদ্ধার উপস্থিতি নিশ্চিতকরণসহ হাজির থাকার জন্য অনুরোধ করা হলো।
এ বিষয়ে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, এখানে সব মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই হচ্ছে না। শুধুমাত্র জামুকা কর্তৃক প্রকাশিত তালিকায় থাকা ১৭১ জন যাদের লাল মুক্তিবার্তা বা ভারতীয় তালিকায় নম্বর নেই- এমন মুক্তিযোদ্ধার বিষয়টি যাচাই-বাছাই হবে। তারা সবাই ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা।
তিনি বলেন, এ কার্যক্রম পুরোপুরি প্রকাশ্যে হবে। সেখানে লাল মুক্তিবার্তায় যেসব বীর মুক্তিযোদ্ধাদের নম্বর আছে তারাও উপস্থিত থাকবেন। আমরা যাচাই-বাছাই কার্যক্রম তিন দিনের শ্লটে ভাগ করেছি। যদি আরও সময় লাগে সেক্ষেত্রে পরে প্রকাশ্যে ঘোষণা দিয়ে সময় বর্ধিত করবো। যাচাই-বাছাই শেষ হলে কমিটির সিদ্ধান্তক্রমে আমরা তা জামুকাতে পাঠিয়ে দেব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *