চাঁদপুরে ২৩ জুলাই থেকে কঠোর লকডাউনের গণবিজ্ঞপ্তি জারি

নিজস্ব প্রতিবেদক :
শিথিলতা শেষে করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার। পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ-পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকার গত ১৪ জুলাই মধ্যরাত থেকে আগামী ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করে।
তবে খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মিল-কারখানা, কোরবানির পশুর চামড়া সংশ্লিষ্ট কার্যক্রম এবং ওষুধ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান কঠোর বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।
সোমবার (১৯ জুলাই) এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এসব কার্যাবলি আরোপিত বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
এদিকে করোনা সংক্রমণরোধে মন্ত্রি পরিষদ বিভাগের সর্বশেষ জারিকৃত নির্দেশনা মোতাবেক চাঁদপুর জেলা প্রশাসন এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবারও কঠোর বিধি-নিষেধ জারির ঘোষণা দিয়েছে।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌপথসহ সকল প্রকার গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। সেই সঙ্গে শপিংমল বা মার্কেটসহ সকল দোকানপাটও বন্ধ থাকবে। সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। ঈদের পরে বিধিনিষেধ কার্যকরের পর সবধরনের শিল্প কল-কারখানা বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ থাকবে। বিধিনিষেধ চলাকালে এসময় সরকারি কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে বলা হয়েছে। সেসময় দাফতরিক কাজগুলো ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপ- এর মতো মাধ্যমগুলো ব্যবহার করে সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।
জরুরী পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, লরি, কাভার্ডভ্যান, পণ্যবাহী যান নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।
কাচা বাজার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সকল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে। অতি প্রয়োজন ছাড়া কোনভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *