চাঁদপুরে ৩ লাখ ১৮ হাজার শিশুকে দেয়া হবে ভিটামিন এ ক্যাপসুল, ৫ জুন থেকে শুরু

ইব্রাহীম রনি :
চাঁদপুর জেলায় আগামী ৫ জুন শনিবার থেকে শুরু হচ্ছে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এবার জেলার ২ হাজার ৩৩৯ কেন্দ্রে মোট ৩ লাখ ১৮ হাজার ২১৫ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ। প্রতিবছর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন একদিন হলেও কারোনার কারণে এবার ৫ জুন থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে ১৪ জুন পর্যন্ত। স্থায়ী কেন্দ্রগুলোতে প্রতিদিন ও ইপিআই কেন্দ্রগুলোতে সপ্তাহে ৪ দিন শিশুদের ভিটামিন এ খাওয়ানো হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে গতকাল ২ জুন বুধবার সিভিল সার্জন কার্যালয়ে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানান সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ।
তিনি জানান, কোন শিশু জ্বর বা করোনাভাইরাসে আক্রান্ত হলেও ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে। তবে পেটের সমস্যা থাকলে ভিটামিন এ খেতে পারবে না।
জেলা সিভিল সার্জন অফিস জানায়, জেলার ৮টি উপজেলা, ২টি পৌরসভা, ৯২টি ইউনিয়নের ২ হাজার ৩৩৯টি কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ৮১০ জন শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৮১ হাজার ৪০৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্যাহ বলেন, ভিটামিন এ শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে, শিশুর শারীরিক বিকাশে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুকি কমায়। তাই ভিটামিন এ খাওয়ানো থেকে যেন কোন শিশু বাদ না যায়। এ কার্যক্রম বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করছি।
তিনি বলেন, আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকাল ব্যাপী সারাদেশে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্যাপিত হবে। ওইদিন ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের একটি ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সেই সাথে শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাদ্য খাওয়ানোর বিষয়টিও প্রচার করা হবে।
তিনি বলেন, জেলার মোট ২ হাজার ৩৩৯টি কেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৫৩৩ জন কর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাগের ৪৮০ জন কর্মীসহ মোট ১ হাজার ১৩ জন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে।
কর্মশালায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরীয়া জীবন, শহীদ পাটোয়ারী, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার বিভিন্ন পর্যায়ের সাংবাদিকবৃন্দ।
ওরিয়েন্টেশন কর্মশালায় স্লাইড উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. ইছারুল্লাহ।
উল্লেখ্য, স্বাস্থ্য বিভাগ জানায়- গত রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ছয় মাস বয়সী শিশুদের ভিটামিন এ খাওয়ানোর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৯৯ ভাগ এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের খাওয়ানো লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৯৯.১৭ ভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *