ছায়াতরুর আয়োজনে ক্যান্সার প্রতিরোধে সচেতনাতামমূলক আলোচনা সভা

আশিক বিন রহিম :
বিশ্ব ক্যান্সার দিসব উপলক্ষে ছায়াতরু’র আয়োজনে ক্যান্সার প্রতিরোধে সচেতনাতামমূলক আলোচনা সভা অনু্ষ্িঠত হয়েছে। ৪ ফেব্রুয়ারি সোমবার বিকেলে চাঁদপুর সাহিত্য একাডেমি মিলনায়তনে এই আলোচনা সভা অনু্ষ্িঠত হয়। অনুষ্ঠানে আলোচক হিসবে ক্যান্সার প্রতিকার, প্রতিরোধ এবং সচেতনাতায় করণীয় বিষয়ে কথা বলেন, চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ডাক্তার সাজেদা বেগম পলিন, বিশিষ্ট চিকিৎসক ও লেখক ডা. পীযূষ কান্তি বড়ুয়া, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী, মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ এবং সার্জন ডা. নাজমুন নাহার মমি (বিডিএস), ডা. ইফতেখার আলম।
বক্তারা বলেন, ক্যান্সার একটি মারাত্মক ব্যাধি এবং তুলনামূলক একটি ভীতিকর রোগ। সারা বিশ্বে অধিক সংখ্যক মানুষের মৃত্যুর অন্যতম একটি কারণ ক্যান্সার।
ক্যান্সারের কারণে সারা বিশ্বে প্রতি বছরে অসংখ্য মানুষ মারা যায়। এ সংখ্যা দিন দিন বাড়ছে।
বক্তারা বলেন, ধূমপান, অ্যালকোহল, জর্দা-তামাকপাতা, কিছু প্রক্রিয়াজাত খাবার, রেডমিট, পোড়া খাবার খাওয়ার কারনে ক্যান্সার হয়ে থাকে। এছাড়াও আঁশযুক্ত খাবার, সবজি, ফলমূল, ভিটামিন ডি, ক্যালসিয়াম কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্স-রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ, কিছু ভাইরাস ও অন্যান্য কারণে ক্যান্সার হয়ে থাকে।
বক্তারা আরো বলেন, একজন মানুষের শরীরের যেকোনো অঙ্গেই ক্যান্সার রোগ হতে পারে। এজন্য সচেতনতায় এখন মুখ্য লক্ষ্য। সঠিকভাবে সচেতন করতে পারলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব হবে। বিশেষ করে দেহ ও মনের পরিচ্ছন্নতা ও পবিত্রতা বজায় রাখতে পারলে ক্যান্সারসহ সবধরনের রোগ প্রতিরোধ করা সম্ভব তবে সঠিক সময়ে এ রোগ সনাক্তকরণ ও যথাযথ চিকিৎসা, মানুষকে অনেক অংশে সুস্থ করে তোলে।
ছায়াতরু’র প্রতিষ্ঠাতা আরিফ রাসেলের সভাপতিত্বে ও স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ছায়াতরু’র সাধারণ সম্পাদক সুমন কুমার দত্ত।
এসময় উপস্থিত ছিলেন, সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক, গীতিকার মো. ইউফুফ, সাহিত্য মঞ্চের সাধারণ সম্পাদক কবি ও লেখক আশিক বিন রহিম, সাংবাদিক এমরান হোসেন রাজন, সুপ্ত ফাউন্ডেশনের সুপ্তা প্রমুখ।
সুন্দর সমাজ বিনির্মাণের শপথ নিয়ে পথচলা ছায়াতরু’র সকল কলাকুশলীদের ধন্যবাদ জানান। আয়োজনে সহযোগিতায় ছিলো সুপ্ত ফাউন্ডেশন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *