জেলেদের হালনাগাদ তালিকা নিখুঁতভাবে তৈরি করতে হবে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন উপলক্ষ্যে ভাচুয়ালি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। সভাপতি সভায় উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে সভা শুরু করেন। তিনি জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপনের নিমিত্ত আয়োজিত সভায় আগ্রহভরে অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানান। তিনি চাদঁপুরের করোনা পরিস্থিতি সম্পর্কে সকলকে অবহিত করেন এবং চলমান করোনা মহামারী মোকাবিলায় সবাইকে একযোগে কাজ করার জন্য আহবান জানান। তিনি সভাপতির বক্তব্যে বলেন, মাছের উৎপাদন বাড়াতে হবে। হাজামজা পুকুরগুলোকে মাছ চাষের আওতায় নিয়ে আসতে হবে। চাঁদপুরে জেলেদের হালনাগাদ তালিকা নিখুঁতভাবে তৈরি করতে হবে। তিনি বলেন, মা ইলিশ রক্ষায় এবং অন্যান্য পোনা মাছ রক্ষায় মৎস অধিদপ্তরের লোকজনের ভূমিকার পাশাপাশি সংশ্লিষ্ট সবার সহযোগিতার প্রয়োজন রয়েছে।
সভাপতির অনুমতিক্রমে সদস্য সচিব ও জেলা মৎস্য কর্মকর্তা চাঁদপুর অলোচনা শুরু করেন। তিনি বলেন যে, ‘‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” এই স্লোগানকে সামনে রেখে আগামী ১২-১৮ জুলাই ২০২১, জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপিত হবে। জাতীয় মৎস্য সপ্তাহকে সামনে রেখে মৎস্য অধিদপ্তর কর্তৃক জেলা- উপজেলা পর্যায়ের জন্য গৃহীত কার্যক্রম এবং এর আলোকে চাঁদপুর জেলার প্রস্তাবিত কার্যক্রম সভায় উপস্থাপন করেন। তারপর সভাপতি সকল সদস্যগণ মুক্ত আলোচনার আহবান জানান।
চাঁদপুর প্রেসক্লাবের সম্মানিত সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী তাঁর বক্তব্যে বলেন, করোনা পরিস্থিতিতে জন সমাগম পরিহার করে প্রচার-প্রচারণার জন্য গুরুত্বারোপ করেন। তিনি জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে জুম মিটিং এর মাধ্যমে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করার প্রস্তাব করেন। স্থানীয় পত্র-পত্রিকায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর প্রচারণা মূলক প্রেস রিলিজ প্রকাশের ব্যাপারে গুরুত্বারোপ করেন।
তারপর মৎস্য গবেষণা ইন্সটিটিউট, চাঁদপুর এর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষ্যে তাদের নিজেস্ব কর্মসূচী সভায় তুলে ধরেন এবং জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ সফল করতে মৎস্য গবেষনা ইন্সটিটিউট, চাঁদপুর এর পক্ষ হতে সর্বাত্বক সহযোগীতার আশ্বাস দেন। চাঁদপুর প্রেসক্লাবের সম্মানিত সাধারণ সম্পাদক রহিম বাদশা, জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর কর্মসূচী বাস্তবায়নে সহযোগীতা করবেন মর্মে তার বক্তব্য উপস্থাপন করেন। অত:পর সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ ওয়াদুদ তার বক্তব্যে মৎস্য খাতের গুরুত্ব তুলে ধরেন এবং জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ সফলভাবে উদযাপনের জন্য আহবান জানান।
পরে নৌ পুলিশ পুলিশ সুপার তার বক্তব্যে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ বাস্তবায়নের গুরুত্ব সম্পর্কে বক্তব্য দেন এবং মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বিশেষ মৎস্য আইন বাস্তবায়নে নৌ পুলিশের পক্ষ হতে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস দেন।
মৎস্য সপ্তাহ উপলক্ষে কর্মসূচি : ১২ জুলাই সোমবার মাইকিং, ব্যানার টাঙানো, স্থানীয় টিভি ক্যাবলের মাধ্যমে প্রচারণা, জুম মিটিংয়ের মাধ্যমে সাংবাদিকদের সাথে মতবিনিময়, ১৩ জুলাই জুম মিটিংয়ের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান, পোনা মাছ অবমুক্তকরণ, পুরস্কার বিতরণ, ১৪ জুলাই জেলা প্রশাসন, পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড ও মৎস্য অধিদপ্তরের সমন্বয়ে বিশেষ অভিযান, ১৫ জুলাই থেকে ১৭ জুলাই স্বাস্থ্যবিধি মেনে বিশেষ পরামর্শ সেবা পানি, মাটি পরীক্ষা ও পরামর্শ প্রদান, করোনা মোকাবেলায় ফ্রি মাস্ক বিতরণ, ১৮ জুলাই জুম মিটিংয়ের মাধ্যমে মৎস্য সপ্তাহের সমাপনী। এছাড়াও এ সভায় সংযুক্ত ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, তথ্য অফিসার মনির আহমেদ প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *