নতুন প্রজন্মকে ভাষা এবং স্বাধীনতার ইতিহাস জানাতে হবে : ইকবাল হোসেন পাটোয়ারী

নিজস্ব প্রতিবেদক :
‘আমরা পর নই’ এই শ্লোগানকে সামনে রেখে পথ চলা সামাজিক সংগঠন ‘আপন’ এর আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেলে শহরের জোড়পুকুর পাড়স্থ চাঁদপুর সাহিত্য একাডেমী মিলনায়তনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ৬টি বিভাগে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আপন সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রোটারীয়ান ডাক্তার রাশেদা আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, মহান একুশে ফেব্রুয়ারির এই ভাষার মাসে আপন সামাজিক সংগঠন আত্মপ্রকাশ করেছে। তারা শুরুতেই চিত্রাংকন ও আবৃত্তি বিষয়ক একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। আমি এ সংগঠনের সার্বিক সাফল্য কামনা করছি। প্রতিযোগিতায় যারা অংশ নিয়ে এই আয়োজনকে সফল ও স্বার্থক করেছে তাদের প্রতিও আমি আমার আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছা জানাচ্ছি।
তিনি আরো বলেন, আমাদের নতুন প্রজন্মকে সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তোলার জন্য এই ধরনের আয়োজন গুলো বেশি বেশি হওয়া প্রয়োজন। এতে করে শিশু-কিশোরদের মাঝে প্রতিযোগিতার মানসিকতা সৃষ্টি হয়। আমাদের নতুন প্রজন্মকে ভাষা এবং স্বাধীনতার ইতিহাস জানাতে হবে। কারণ এই শিশু-কিশোরই আগামী দিনের সুন্দর বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে। নতুন প্রজন্মকে সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তোলা আমাদের নৈতিক দায়িত্ব। এক্ষেত্রে শিক্ষক এবং অভিভাবকরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আপন সামাজিক সংগঠনের সদস্য সচিব কবি ও সাংবাদিক আশিক বিন রহিমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিল্পচূড়ার সদস্য সচিব এবং বিশিষ্ট নাট্যকার ও চিত্রশিল্পী মঈন উদ্দিন লিটন ভূঁইয়া, আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তনের সাধারণ সম্পাদক রফিক আহমেদ মিন্টু, বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি ও আবৃত্তি শিল্পী শামীম আহমেদ, বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি স্মৃতি সংসদের সভাপতি ও চিত্রশিল্পী অজিত দত্ত।
আয়োজনে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আপন এর যুগ্ন আহবায়ক মাইনুল ইসলাম মানিক, আহবায়ক কমিটির সম্মানিত সদস্য, রওশন আক্তার, আব্দুল আজিজ শিশির, মো. মাসুদুর রহমান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *