বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হিসেবে নিজেদেরকে তৈরি করতে হবে : টেলিকনফারেন্সে শিক্ষামন্ত্রী

আশিক বিন রহিম :
জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ১৮ আস্ট মঙ্গলবার বিকেলে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এমপি।
টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। তিনি কেবল স্বাধীনতার কথা বলেননি তিনি মুক্তির কথা বলেছেন। সেই মুক্তির পথ আমরা জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে পার করছি। এই মুক্তির মধ্যে ছিলো আমাদের অর্থনীতির মধ্যে মুক্তি, শিক্ষা সাহিত্য সংস্কৃতির মুক্তি।
শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। সেই সোনার বাংলা গড়ার জন্য আমাদেরকে সোনার মানুষ হতে হবে। এই সোনার মানুষ হবার পেছনে তোমাদের তরুণ প্রজন্মরাই সবচেয়ে বেশি ভূমিকা রাখবে। সে দায়িত্ব তোমারা যাতে ঠিক ভাবে পালন করতে পারো, তার জন্য নিজেকে তৈরি করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হিসেবে নিজেদেরকে তৈরি করতে হবে এবং সমাজকে এগিয়ে নিয়ে যেতে হবে। আর এজন্যই বঙ্গবন্ধু আওয়ামী লীগ প্রতিষ্ঠার আগে ছাত্রলীগের প্রতিষ্ঠা করেছেন।
তিনি আরো বলেন, তোমাদেরকে বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা নিতে হবে। এজন্য বঙ্গবন্ধু যে তিনটি গ্রন্থ রয়েছে সেটি তোমাদেরকে অবশ্যই বার বার পড়তে হবে। নিজেকে তৈরি করার জন্য এ তিনটি গ্রন্থ তোমারদের আবশ্যিক প্রয়োজনীয়। বঙ্গবন্ধু আরো কিছু লেখা জননেত্রী শেখ হাসিনা বই আকারে প্রকাশ করার চেষ্টা করছেন।
ডা. দীপু মনি আরো বলেন, সত্য সুন্দর এবং দেশপ্রেমের মন্ত্রে তোমাদের উজ্জীবিত হতে হবে। এর বাইরে যা কিছু আছে সেটি আসলে রাজনীতি নয়। অথচ অন্যরা সেটি করছে। তোমাদেরকে সত্য এবং ন্যায়ের পথে থাকতে হবে। তোমরা সঠিক পথে থাকলে অবশ্যই সাফল্য আসবে। আজকের এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আমি আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এডভোকেট জাহিদুল ইসলাম রোমান,চাঁদপুর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক এবং পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকের মেয়র প্রার্থী অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল, জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুদ্দিন বাবু, চাঁদপুর সদর উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক এডভোকেট মোঃ হুমায়ুন কবির সুমন, চাঁদপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ মোঃ মোতালেব।
চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি এবিএম রেজওয়ান সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন গাজীর পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন মিজি, বিশেষ বক্তার বক্তব্য রাখেন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ সাদ্দাম হোসেন খান।
আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোরশেদ আলম, পৌর ছাত্রদলের সভাপতি সোহেল রানা, সাধারণ সম্পাদক রবিন পাটওয়ারী, সদর উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি বিল্লাল সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ রণি, সাংগঠনিক সম্পাদক আল হেলা ইনু প্রমুখ।
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।
পরে একই মিলনায়তনে চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। রে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন মিজি, বিশেষ বক্তার বক্তব্য রাখেন, জেলা ছাত্রলীগের সাধারণ মোঃ সাদ্দাম হোসেন খান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *