বানর-অজগরের যত্ন না নেয়ায় ফাইভস্টার পার্কে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, অর্থদণ্ড

নিজস্ব প্রতিবেদক :
বণ্যপ্রাণীর যত্ন ঠিক মতো না নেয়ায় চাঁদপুর সদর উপজেলার ফাইভস্টার শিশু পার্কে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে পার্কের ম্যানেজার মিজানুর রহমানকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।
উপজেলা প্রশাসন জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ব্যক্তি স্ট্যাটাসে উল্লেখ করেন, চাঁদপুর বাবুরহাটে অবস্থিত ‘ফাইভ স্টার শিশুপার্ক’এ কয়েকটি বানর ও একটি অজগর রয়েছে এবং তাদের যত্ন নেয়া হচ্ছে না ঠিকমতো।’ এ বিষয়টি প্রশাসনের নজরে পড়লে তাৎক্ষণিকভাবে সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়। বন্যপ্রাণী সংরক্ষণ করার কোন লাইসেন্স না থাকায় মোবাইল কোর্টের মাধ্যমে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এ-র ২৪ ধারা লংঘনের দায়ে ১০,০০০ টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয় উক্ত শিশু পার্কের ম্যানেজার মিজানুর রহমানকে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শানজিদা শাহনাজ বলেন, বণ্যপ্রাণী রাখার কোন লাইসেন্স ওই পার্কের নেই। সে কারণে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালিয়ে জরিমানা করেছে। আমি উপজেলা বন কর্মকর্তাকে বলেছি সরেজমিনে গিয়ে এগুলো কিভাবে সংরক্ষণ করা যায় সে ব্যবস্থা নেয়ার জন্য। কারণ, এখানে কোন চিড়িয়াখানা নেই যে এগুলো সেখানে সংরক্ষণ করবে। আবার এগুলোতো ছেড়েও দেয়া যায় না।
তিনি আরও বলেন, পার্ক মালিকপক্ষ আমাদেরকে বলেছে, তারা দু’একদিনের মধ্যেই লাইসেন্সের আবেদন করবে। নিয়মানুযায়ী তারা লাইসেন্স পেয়ে গেলে প্রাণীগুলো তারাই রাখতে পারবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *