মতলবে কৃষি জমি থেকে মাটি উত্তোলনে ড্রেজার মেশিন জব্দ

মোশারফ হোসেন তালুকদার :
মতলব দক্ষিণ উপজেলায় কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি ও বালি উত্তোলন করে বিক্রি করার অভিযোগে মাটি কাটার মেশিন ও যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।
গতকাল ২ জুলাই বৃহস্পতিবার দুপুরে উপজেলার উপাদী উত্তর ইউনিয়নের উপাদী গ্রামে কৃষি জমির মাটি কাটার সময় এসব জব্দ করেন সহকারী কমিশনার( ভূমি) বিচারক নুশরাত শারমিন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ওই গ্রামের কালু ফকিরের ছেলে সোলায়মান বাদশা গত ৭/৮ দিন ধরে দরগাহ সংলগ্ন তাদের জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে মাটি ও বালি কেটে গ্রামের নেকবর আলী প্রধানীয়া, দত্ত ও পাল বাড়ীতে বিক্রি করছে। এতে পাশ্ববর্তী জমির মালিক মোখলেছুর রহমান,তপন পাল,মৃত নারায়ন চন্দ্রসহ অন্যান্যদের ফসলী জমি ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাঁরা এ বিষয়ে ১০ দিন আগে উপজেলা নির্বাহা কর্মকর্তা ও ভূমি অফিসে লিখিত অভিযোগ করেন।
এলাকাবাসী জানান, ড্রেজার মেশিন মালিক স্থানীয় প্রভাবশালী হওয়ায় কেউ তাকে তাকে ভয়ে মুখ খোলে কিছু বলছে না। সে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে রাতের আঁধারে কৃষি জমির মাটি কেটে বিক্রি করছে।
উপাদী ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দীন বলেন, এসিল্যান্ড স্যারের নির্দেশনা অনুযায়ী আমি তাকে এভাবে মাটি কাটতে নিষেধ করি। এতে পাশ্ববর্তী জমি ও বাড়ীঘর ভেঙে যায়।কিন্তু কথা না শুনে রাতের আঁধারে মাটি কেটে যাচ্ছিল।
অভিযানে ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ প্রধানসহ পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।
সহকারী কমিশনার( ভূমি) বিচারক নুশরাত শারমিন বলেন, এভাবে মাটি ও বালি উত্তোলন করে পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে। স্থানীয় কৃষকের অভিযোগে কৃষি জমি কেটে মাটি উত্তোলনের দায়ে একটি ড্রেজার মেশিন ও যন্ত্রপাতি জব্দ করা হয়েছে। অবৈধ ড্রেজারের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *