মতলবে স্বাস্থ্যবিধি অভিনব শাস্তি

নিজস্ব প্রতিবেদক :
লকডাউনে স্বাস্থ্যবিধি অমান্য করে বের হওয়া পথচারীদের রোদের মধ্যে ১০মিনিট দাঁড় করিয়ে প্রতিকী শাস্তি দিয়েছে পুলিশ। মতলব উত্তর উপজেলায় শুক্রবার দুপুরে এই চিত্র দেখা যায়।
ছেংগারচর পৌরসভার ব্যস্ততম বাজার, সিএনজি স্ট্যান্ড ও রাস্তঘাটে মাস্ক ছাড়া চলাচলকারী ১০ জনকে থানায় নিয়ে যায় পুলিশ। শাস্তি স্বরূপ তাদের প্রায় ১০ মিনিট রোদে বসিয়ে রাখা হয়। পরে তাদের মাঝে মাস্ক বিতরণ করে ছেড়ে দেওয়া হয়।
মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ শাহজাহান কামাল জানান, স্বাস্থ্যবিধি নিশ্চিতে তারা কঠোর অবস্থানে গেছেন। মাস্ক ছাড়া বের হওয়ায় পথচারীদের ১০ মিনিট থেকে ১৫ মিনিট মাস্ক পরিয়ে তাদের সাময়িক শাস্তি দেয়া হয়েছে। এই শাস্তির আওতায় দুপুর ২: ২০ থেকে ২:৩০ পর্যন্ত প্রায় ২০ জনকে মাস্ক পরিয়ে থানা প্রাঙ্গনে দাঁড় করিয়ে রাখা হয়।
তিনি বলেন, ‘এটা সচেতনতার জন্য করা হচ্ছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে। এ থেকেই সাধারণ মানুষ শিক্ষা নেবেন ও নিয়মিত স্বাস্থ্যবিধি মানবেন। তা না হলে আরও কঠোর হবে পুলিশ।’
এসম মতলব উত্তর থানার ওসি মুহাম্মদ শাহজাহান কামাল বলেন, মহামারী করোনা ভাইরাস থেকে সবাইকে রক্ষা পেতে হলে সচেতনতা সৃষ্টির মাধ্যমে নিজে মাস্ক পরিধাণ এবং অন্যকে মাস্ক পড়তে উদ্ধুদ্ধ করতে হবে। জমজমাট হাট-বাজার, দোকানপাট সহ লোকসমাগম থেকে বিরত থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতেও সকলকে আহ্বান জানান তিনি।
জানা গেছে, মাস্ক পরিধানের বিষয়ে পুলিশ বেশ কিছু সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম এরপরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় দেশজুড়ে পুলিশ সদস্যরা রাস্তায় অবস্থান নিয়ে মাস্কবিহীন চলাচলকারীদের নিভৃত করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *