মতলব দক্ষিণ উপজেলা, ৫টি ইউপি চেয়ারম্যানসহ ১৩ পদে ভোট আজ

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান পদে ও আরো ৫টি ইউনিয়নে চেয়ারম্যান ও ৭ ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচন আজ ২০ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে। মৃত্যুজনিত কারণে ওইসব পদগুলো শূন্য হওয়ায় নির্বাচন কমিশন এ উপ-নির্বাচনের আয়োজন করে। ব্যালটের মাধ্যমে এ উপ-নির্বাচন হবে। নির্বাচন শান্তিপূর্ণ করার লক্ষ্যে মাঠে দায়িত্ব পালন করবেন ম্যাজিস্ট্রেট বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা। ইতোমধ্যেই মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছেন বিএনপি প্রার্থী এম এ শুক্কুর পাটওয়ারী।
সুষ্ঠু ও শন্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণে লক্ষ্যে সকল নির্বাচনি প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, মতলবে দু’টি চেয়ারম্যান পদে, ১টি মেম্বর, কচুয়ায় ২টি চেয়ারম্যান, ১টি মেম্বার, শাহরাস্তিতে ১টি চেয়ারম্যানসহ কয়েকটি পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, ১৮ অক্টোবরই প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। আমরা প্রত্যেক এলাকায় নির্বাচনী সরঞ্জাম ১৯ অক্টোবর তথা আজকেই পাঠাবো। সেই সাথে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। ইতোমধ্যেই আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন
প্রতিটি ইউনিয়নে ৩ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাবের ২টি টিম, পুলিশ, এপিবিএন, আনসার বাহিনীর সমন্বয়ে প্লাটুন থাকবে। এছাড়া মতলব দক্ষিণ উপজেলায় ৫ জন ম্যাজিস্ট্রেট, র‌্যাবের ২টি টিম, বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে থাকবে।
প্রাপ্ত তথ্য মতে, মতলব দক্ষিণ উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ১৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৭ হাজার ৮৮০ জন এবং মহিলা ভোটার ৮৫ হাজার ৩০১ জন। ভোটারগণ ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
কুমিল্লা নির্বাচন কমিশনের আঞ্চলিক কর্মকর্তা মো.মোজাম্মেল হোসেন রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। ইতিমধ্যেই সকল ভোটগ্রহণকারী প্রিজাইডিং অফিসার, প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের ভোটগ্রহণ পদ্ধতির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এতে কেন্দ্র ৫৭ টি এবং কক্ষ ৪শ টি।
এ উপ-নির্বাচনের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের নিয়োগ সংক্রান্ত চিঠিও ইতিমধ্যে প্রেরণ করা হয়েছে বলে জেলা নির্বাচন অফিস থেকে এ তথ্য জানা গেছে। এছাড়াও ২০ অক্টোবর চাঁদপুর জেলার ৫ টি ইউনিয়নের চেয়ারম্যান ও বিভিন্ন ইউনিয়নের ৭টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
ইউনিয়নগুলোর নাম ও ভোটার সংখ্যা হলো : কচুয়ার সাচার, ভোটর সংখ্যা ১৯ হাজার ৮শ ১৯ জন। এর মধ্যে মহিলা ভোটার ৯ হাজার ৫শ ২৯ জন এবং পুরুষ ভোটার ১০ হাজার ২শ ৯০ জন। গোহাট উত্তরের ভোটর সংখ্যা ২০ হাজার ৬ শ ৯৭ জন। এর মধ্যে মহিলা ভোটার ১০ হাজার ৪শ ১১ জন এবং পুরুষ ভোটার ১০ হাজার ২শ ৮৬ জন।
মতলব উত্তরের জহিরাবাদ, ভোটর সংখ্যা ১০ হাজার ৭ শ ২৯ জন। এর মধ্যে মহিলা ভোটার ৫ হাজার ৩শ ২০ জন এবং পুরুষ ভোটার ৫ হাজার ৪শ ৯ জন।
সুলতানাবাদ ইউনিয়নে ভোটর সংখ্যা ১৫ হাজার ৪শ ৪৬ জন। এর মধ্যে মহিলা ভোটার ৭ হাজার ৬শ ৩০ জন এবং পুরুষ ভোটার ৭ হাজার ৮শ ১৬ জন।
শাহারাস্তির মেহের দক্ষিণ ইউনিয়নের ভোটর সংখ্যা ৭ হাজার ৪শ ৪২ জন। এর মধ্যে মহিলা ভোটার ৩ হাজার ৮শ ৮৯ জন এবং পুরুষ ভোটার ৩ হাজার ৫ শ ৫৩ জন।
সাধারণ সদস্য পদে গোহাট উত্তর ইউনিয়নের ৭নং ওয়ার্ড, মহনপুরের ১নং ওয়ার্ড, ফতেপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড, ইসলামাবাদ ইউনিয়নের ১নং ওয়ার্ড, সুচিপাড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড, চিতোষী পশ্চিমের ৭নং ওয়ার্ড এবং হাজীগঞ্জ কালচোঁ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
স্ব -স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন বলে জানা যায়। এক্ষেত্রে সকল প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে বলে জানা যায়।
উল্লেখ্য, জেলা পরিষদের সদস্য পদের নির্বাচনে একজন মহিলা প্রতিনিধি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতোমধ্যেই তিনি নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.