মতলব শাহরাস্তি পৌর নির্বাচন আজ

নিজস্ব প্রতিবেদক :
আজ ২৮ ফেব্রুয়ারী রবিবার মতলব ও শাহরাস্তি পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহন চলবে। তোমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জেলা নির্বাচন অফিস জানিয়েছেন। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।
মতলব পৌর নির্বাচনে নির্বাচনে মেয়র পদে ৪ জন ও কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। মেয়র পদে প্রতিদ্বন্ধীতা করছেন ৩জন। আর ১ জন নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন। মেয়র প্রার্থীরা হচ্ছেন-বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে আলহাজ¦ আওলাদ হোসেন লিটন, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীক নিয়ে ডিএম আলাউদ্দিন, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীক নিয়ে মো: সফিকুল ইসলাম। তবে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী এনামুল হক বাদল নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন। এ নির্বাচনে ৪৮ হাজার ৩শত ৪১জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। রয়েছে ২২টি ভোটকেন্দ্র, ১৩২টি কক্ষ, ২২জন প্রিজাইডিং অফিসার, ৪৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ২৬৪জন পোলিং অফিসার। ২২টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌছে গেছে। নির্বাচনে রিটানিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন জেলা নির্বাচন অফিসার মো: তোফায়েল হোসেন। নির্বাচনকে ঘিরে আনসার, পুলিশ, বিজিবি, র‌্যাবসহ আইন শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন।
এদিকে শাহরাস্তি পৌর নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী উপজেলা আওয়ামীলীগের উন্নয়ন সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক, পৌর আওয়ামীলীগের আহবায়ক বর্তমান মেয়র হাজী আঃ লতিফ। বিএনপির দলীয় মনোনয়ন পেয়েছেন পৌর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন মিয়াজী। দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন সাবেক উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র মোঃ মোস্তফা কামাল।
শাহরাস্তি পৌরসভার ভোটার সংখ্যা ৩০ হাজার ৮ শ ৮৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ২শ ৩০ জন এবং মহিলা ভোটার ১৫ হাজার ৬শ ৩৪ জন। কেন্দ্র ১৩টি এবং কক্ষ সংখ্যা ৮৮ টি। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবু জাহের ভূঁইয়া সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। শাহরাস্তি পৌরসভার নির্বাচন মেয়র পদে ২ জন, সংরক্ষিত ওয়ার্ডে ১১ জন ও কাউন্সিলর পদে ৪৯ জন প্রার্থী ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছে।
জেলা নির্বাচন কমিশনার মো. তোফায়েল আহমদ শনিবার দুপুরে বলেন ,‘ চাঁদপুরের মতলব ও শাহরাস্তি পৌরসভা নির্বাচনের সকল কর্মকান্ড সম্পন্ন করা হয়েছে।
মতলব পৌর নির্বাচনে জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান এবং অতিরিক্ত জেলা প্রশাসক মো. জামাল উদ্দিন শাহরাস্তি উপজেলার নির্বাচনী দায়িত্ব পালন করবেন এছাড়াও ৭ প্লাটুন র‌্যাব সহ বিজেপি, অতিরিক্ত পুলিশসহ স্ট্রাইকিং ফোর্স আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবেন। পৌর নির্বাচনি এলাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিকেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।’
তিনি আরো বলেন,‘ শুক্রবার ২৬ ফেব্রুয়ারি সকাল থেকেই মতলব দক্ষিণ পৌরসভার ২২টি কেন্দ্রে ও শাহরাস্তির ১৩টি কেন্দ্রের মগ ভোটিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। আমি জেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ তোফায়েল আহমেদ,শাহরাস্তির উপজেলা নির্বাচন কমিশনার মো.আবুল কাসেম এবং মতলবের নির্বাচন কমিশনার মো.আবু জাহের ভূইঁয়া প্রশিক্ষণপ্রাপ্ত ইভিএম এর কার্যক্রম পরিচালনার মাধ্যমে ভোটারদের ভোটদান প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । তারা এ দু’উপজেলার সকল ভোটকেন্দ্রে সরাসরি ভোটদান পদ্ধতি ভোটারদের প্রশিক্ষন প্রদানে সহায়তা করেন।
আরো জানান, প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার , প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন। কোর কমিটির সিদ্ধান্ত মতে’ -প্রতি কেন্দ্রে ১০ জন করে আনসার ভিডিপি সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবেন। ইতোমধ্যেই প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে।
নির্বাচন শুরুর ৩২ ঘন্টা আগে এবং ভোট গ্রহণের ৪৮ ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার নির্বাচনি প্রচার কার্যক্রম বন্ধ থাকবে। নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনের সীমানার ভেতর চলাচল করতে পারবে না ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *