মেঘনায় প্রত্যাশিত ইলিশ না পেয়ে হতাশ জেলেরা

হাসান আল মামুন :

জাটকা রক্ষায় দুই মাসের নিষেধাজ্ঞাশেষে নদীতে মাছ ধরতে নেমেছে হাইমচরের জেলেরা। কিন্তু প্রত্যাশিত ইলিশ না পেয়ে খালি হাতে ফিরে আসতে দেখা গেছে। জালে পড়ছেন না মাছ। এতে করে জেলেদের মাঝে হতাশা বিরাজ করছে।

স্থানীয় জেলেরা জানান, মার্চ-এপ্রিল দু’ মাস জাটকা অভিযান থাকা সত্বেও করোনার প্রাদুভাব থাকায় অভিযান তেমন সক্রিয়ভাবে পরিচালিত হয়নি এবার। চাদঁপুর জেলার হাইমচরে কিছু জেলে ব্যতীত শরিয়তপুর, মুন্সিগঞ্জ ও বরিশালের জেলেরা অভিযান চলাকালীন মাছ শিকারে লিপ্ত থাকায় অভিযানশেষে দেখা মিলছে মাছের। এ অবস্থায় হাইমচরে জেলে এখন দুঃশ্চিন্তায় পড়েছে পরিবারের সদস্যদের দু’ বেলা খাবার নিয়েই।

এ ব্যপারে স্থানীয় জেলে সালাউদ্দিন জানান, অভিযান চলাকালীন সময়ে আমরা সরকারের পরিকল্পনা বাস্তবায়নের সহায়তা করছি। বিভিন্ন এলাকা থেকে সত সত অসাধু জেলেরা অভিযান চলাকালীন সময় এখানে এসে মাছ শিকার করে নিয়ে যায়। যার ফলে হাইমচের মেঘনায় ইলিশসহ সকল প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে না। আমরা নদীতে জাল নিয়ে গেলে খালি হাতে ফিরে আসতে হয়। বর্তমানে নদীতে মাছ না থাকায় আমাদের পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে জীবন-যাপন করছি।

স্থানীয় মাছের আড়ৎদার মো: ইলিয়াস লিটন জানান, এ বছর অভিযান ঠিক মতো পরিচালিত না হওয়ায় অসাধু জেলেরা নদীতে মাছের বংশ বিস্তার করতে না দেয়ায় মাছ শূন্য হয়ে পড়েছে নদী। যার ফলে অভিযান শেষেও জেলেদের জালে মাছ ধরা পড়ছেনা। তাই আমাদের আড়তে কোনে মাছ আসেনি। বেচা-কেনাও নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.