মোহাম্মদ নাসিরউদ্দীন সাংবাদিক সম্মাননা পেলেন ইকরাম চৌধুরী

সাংবাদিক সম্মাননা পেলেন দৈনিক চাঁদপুর দর্পণ-এর সম্পাদক ও প্রকাশক এবং চ্যানেল আই ও জাগো নিউজ ডট কম এর চাঁদপুর প্রতিনিধি র্কীতিমান সাংবাদিক ইকরাম চৌধুরী। মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় ইকরাম চৌধুরীর বাসভবনে এ সম্মাননা প্রদান করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ডিডিএলজি মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। এসময় সম্মাননা প্রাপ্ত সাংবাদিক ইকরাম চৌধুরীর হাতে নগদ অর্থ, ক্রেস্ট এবং সম্মাননা স্মারকপত্র তুলে দেন প্রধান অতিথি।
এসময় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইকরাম চৌধুরী বলেন, সম্মাননা পাওয়া অবশ্যই সম্মানের। শপথ যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। যে কোনো সম্মাননা নিজের কাজ ও দায়িত্বেও প্রতি যত্মশীল করে তোলে। শপথ অনেক আগে থেকেই এ সম্মাননা দেয়ার চেষ্টা করে আসছিলো। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে তা করা হয়ে উঠেনি। তিনি আরো বলেন, আমার চিকিৎসার প্রাক্কালে যে সম্মাননা দিয়েছে তা অবস্বরণীয়। অবশ্যই মনে রাখার বিষয়। আমার সুস্থতার ক্ষেত্রেও মনোবল বৃদ্ধি করবে। আমি আশা করি এমন ব্যতিক্রম কর্মকাণ্ডের মাধ্যমে শপথ-এর পথ চলা আরো সমৃদ্ধ হবে।
সম্মাননা অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ডিডিএলজি মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, শপথ পত্রিকার উদ্যোগে গুণি এ সাংবাদিককে যে সম্মাননা দেয়া হলো। তা অবশ্যই ভালো কাজ। সাংবাদিক ইকরাম চৌধুরী অসুস্থ থাকার কারণে পারিবারিক কলেবরে এ সম্মাননা দেয়া হলো। আমি মনে করি একটি একটি চমৎকার উদ্যোগ। এ সম্মাননা অনুষ্ঠান আরো বড় পরিসরে করার পরিকল্পনা থাকলেও নানা প্রতিবন্ধকতার কারণে হয়ে উঠেনি। সাংবাদিক হিসেবে সম্মাননা দেওয়া এসময় ইকরাম চৌধুরীর জন্যে অনেক বড় অনুপ্রেরণা। তিনি যে চিকিৎসার জন্যে ঢাকা যাচ্ছেন এ কারণে তাঁর মনোবল কয়েকগুণ বেড়ে যাবে।
তিনি আরো বলেন, আমরা প্রার্থনা করি তিনি যেন দ্রুত সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসেন। আর শপথ যে কাজটি করেছে এটি সকলের জন্যে অনুকরণীয়। আমি আশা করি, যারা সিনিয়র সাংবাদিক আছেন যাঁদের দেখে দেখে নতুন প্রজন্ম সাংবাদিকতায় উৎসাহিত হবে। গুণী সাংবাদিকদের এমন সম্মননা অব্যাহত রাখলে নতুনদের মাঝে উৎসাহ আরো বেড়ে যাবে। শপথ সমৃদ্ধির দিকে অগ্রসর হোক।
এ বিষয়ে আয়োজক প্রতিষ্ঠান সাপ্তাহিক শপথ-এর সম্পাদক ও প্রকাশক কাদের পলাশ বলেন, শপথ প্রতিবছর দুইজন গুণি সাংবাদিককে সম্মাননা দেবে। এবছর বড় পরিসরে এ সম্মাননা প্রদানের পরিকল্পনা থাকলেও প্রাকৃতিক কারণে তা করা হয়ে উঠেনি। ২০২০ সালে দৈনিক চাঁদপুর দর্পণ-এর সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী ও চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাতকে মনোনীত করা হয়। খুব শীঘ্রই মোহাম্মদ নাসিরউদ্দীন সাংবাদিক সম্মাননা-২০২১ এর জন্যে দুইজন গুণী সাংবাদিককে মনোনীত করা হবে। বিস্তৃত পরিসরে একই অনুষ্ঠানে শ্রদ্ধেয় কাজী শাহাদাতসহ বাকী দুইজনকে সম্মননা প্রদান করা হবে।
এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও আরটিভি-এর চাঁদপুর প্রতিনিধি শরীফ চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের কার্যনিবার্হী সদস্য মুনির চৌধুরী, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও গাজী টিভির চাঁদপুর প্রতিনিধি রিয়াদ ফেরদৌস, বৈশাখী টিভির চাঁদপুর প্রতিনিধি ওয়াদুদ রানা এবং সাপ্তাহিক শপথ-এর স্টাফ রিপোর্টার বিল্লাল ঢালী প্রমূখ।
প্রসঙ্গত, ২০১৯ সালের ২৪ জানুয়ারী শুক্রবার বিকেল ৩টায় চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিকদ্বয়কে আনুষ্ঠানিক সম্মাননা জানানো কথা ছিলো। সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান এমপি। অনিবার্যকারণ বশত সে অনুষ্ঠান স্থগিত করা হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সাল থেকে এ উদ্যোগ নিয়েছে ‘সাপ্তাহিক শপথ’ কর্তৃপক্ষ। যা অব্যাহত থাকবে বলে জানায় শপথ কর্তৃপক্ষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *