লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম খানের শপথগ্রহণ

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, ছোট একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেখে আমরা অনেক সময় মনে করি, তাঁর বেশি ক্ষমতা বা দায়িত্ব নেই। কিন্তু আমি বলবো, তাঁর অনেক দায়িত্ব ও ক্ষমতা রয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একজন জনপ্রতিনিধি। তাঁর কাছে সাধারণ জনগণের অনেক আশা রয়েছে। অনেক আকাঙ্খা নিয়ে সাধারণ জনগণ চেয়ারম্যানদের নির্বাচিত করেন। যে ক্ষমতা পৌরসভার নেই, যে ক্ষমতা উপজেলা পরিষদের নেই, এমনকি যে ক্ষমতা মাননীয় সাংসদেরও নেই, সে ক্ষমতা কিন্তু একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আছে গ্রাম-আদালতের মাধ্যমে। গ্রাম-আদালতে বিচারকের ক্ষমতা তাঁদেরকে ন্যাস্ত করা হয়েছে এবং রীতিমত তাঁরা আদালত প্রতিষ্ঠা করে বিচার নিষ্পত্তি করে থাকেন। কাজেই আপনাদের এ সম্মান ও গুরুত্বের প্রতি আপনারা খেয়াল রাখবেন।

শপথ বাক্য পাঠ শেষে নব-নির্বাচিত চেয়ারম্যান ফুলেল শুভেচ্ছা প্রদান করেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশকে ।

গতকাল ১১ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে চাঁদপুর সদর উপজেলার ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান মোঃ সেলিম খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
নব-নির্বাচিত চেয়ারম্যানকে শপথ বাক্য পাঠ করানো শেষে জেলা প্রশাসক নব-নির্বাচিত চেয়ারম্যানের উদ্দেশ্য করে বলেন, গ্রাম-আদালতের মাধ্যমে আপনি ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পারলে আপনার এলাকার লোকজন কষ্ট করে জেলাতে এসে উকিলের পেছনে টাকা খরচ করবে না। এতে করে অর্থনৈতিকভাবে তাদের সাশ্রয় হবে এবং এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় থাকবে। আপনার এলাকায় যে বিরোধ হবে, সরকারের আইন-কানুন মেনে মিমাংসা করবেন। আর যেসব সমস্যাগুলো গ্রাম-আদালতের এখতিয়ার না, সেগুলোকে আপনারা সংশ্লিষ্ট আদালতে প্রেরণের ব্যবস্থা করবেন ও তাঁদেরকে সঠিক পরামর্শ দেবেন।
জেলা প্রশাসক আরো বলেন, আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, জন্ম নিবন্ধন, নাগরিকত্ব সনদ, ওয়ারিশ সনদ ও মৃত্যু সনদের বিষয়গুলো যেন সূচারুরূপে হয়, তার দিকে খেয়াল রাখবেন। কারন, ওয়ারিশ সনদের উপর অনেক কিছু নির্ভর করে। এছাড়াও জন্ম নিবন্ধনের ক্ষেত্রে অনেক সময় বয়সের গরমিলের প্রবণতা লক্ষ্য করা যায়। যার ফলে বাল্য বিবাহের মতো অনেক অনিয়ম হয়ে থাকে, তার দিকেও খেয়াল রাখতে হবে।
জেলা প্রশাসক নব-নির্বাচিত চেয়ারম্যানকে উদ্দেশ্য করে আরো বলেন, আমার কাছে সবচাইতে বড় যে বিষয়টি মনে হচ্ছে, আপনাদের নিজের বিবেচনাবোধ, বিচক্ষণতা ও নিজের সত্ত্বা। এটাই সবচেয়ে বড়। নিজের শিক্ষা ও নৈতিকতা দিয়েই আপনি আপনাকে চালিত করবেন। এটার উপরেই আপনার সুনাম ও দুর্নাম নির্ভর করে। নিজের জ্ঞান, প্রজ্ঞা, সততা ও স্বচ্ছতা দিয়ে দায়িত্ব পালন করবেন। এতে করে আপনার মাধ্যমে এলাকাবাসী উপকৃত হবে।
পরিশেষে জেলা প্রশাসক নব-নির্বাচিত চেয়ারম্যানের মঙ্গল কামনা করে বলেন, সুন্দর, সৎ ও ভালোভাবে আপনার সময়টা পার করতে পারবেন, এ আশা ব্যক্ত করছি।
শপথ বাক্য পাঠ শেষে নব-নির্বাচিত চেয়ারম্যান মোঃ সেলিম খান তার অনুভূতি প্রকাশ ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, আজকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে রোল মডেল। বাংলাদেশ এখন প্রধানমন্ত্রীর হাত ধরে উন্নয়নে দুর্বার গতিতে এগিয়ে চলছে। তার ধারাবাহিকতায় আমার এ লক্ষ্মীপুর ইউনিয়নও উন্নয়নের স্রোতে এগিয়ে যাবে। ইতিমধ্যে আমি এ এলাকায় উন্নয়নের ছাপ রেখেছি। সেই উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী বেপারী, বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলায়েত হোসেন বিল্লাল এবং ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি সায়েদ মাস্টার ও সাধারণ সম্পদাক আরশাদ আলী মিয়াজী।
এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সভাপতি শহীদ পাটোয়ারী ও শরীফ চৌধুরী, সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন, লক্ষ্মণ চন্দ্র সূত্রধর ও এএইচএম আহসান উল্লাহ্, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি এম এ লতিফ ও সাধারণ সম্পাদক কেএম মাসুদসহ সিনিয়র ও মাঠ পর্যায়ের অসংখ্য সাংবাদিক প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও পবিত্র গীতা পাঠ করেন লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।
শপথ বাক্য পাঠ শেষে চাঁদপুর জেলা প্রশাসক ফুল দিয়ে বরন করেন নবনির্বাচিত চেয়ারম্যান মোঃ সেলিম খানকে। পরে নব-নির্বাচিত চেয়ারম্যানও ফুলেল শুভেচ্ছা প্রদান করেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *