সরকারের সবধরনের উন্নয়ন কার্যক্রম জনগণের সামনে তুলে ধরতে হবে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :
জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) এর উদ্যোগে চাঁদপুরে ‘পৌরসভা প্রশাসন অবহিতকরণ’ বিষয়ক প্রশিক্ষণর উদ্বোধন হয়েছে। ১৯ জুন শনিবার সকাল থেকে চাঁদপুর সার্কিট হাউজে দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে প্রথম পর্যায়ে মতলব দক্ষিণ, কচুয়া ও ফরিদগঞ্জ পৌরসভার নবনির্বাচিত কাউন্সিলরগণ অংশগ্রহণ করছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। স্থানীয় সরকারের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে ভার্চুয়ালি আরো বক্তব্য রাখেন, এনআইএলজি এর ডেপুটি ডাইরেক্টর ড. আলমগীর কবির। জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, জনপ্রতিনিধিদের নির্ধারিত দায়িত্বের বাইরেও অনেক দায়িত্ব রয়েছে। তারা নিজ নিজ এলাকার আইনশৃঙ্খলা রক্ষায় বড় ভূমিকা রাখতে পারেন। আপনারা এই দায়িত্ব ঠিকমত পালন না করলে ওই এলাকার শান্তিশৃঙ্খলা ভঙ্গ হবে।
জেলা প্রশাসক বলেন, একটি কুচক্রি মহল সরকারের উন্নয়ন নিয়ে সবসময়ই ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করে। সরকারের ভাবমূর্তি রক্ষার দায়িত্ব একজন জনপ্রতিনিধির। সরকারের সবধরনের উন্নয়ন কার্যক্রম সাধারণ জনগণের সামনে তুলে ধরতে হবে।
করোনা প্রসঙ্গ নিয়ে জেলা প্রশাসক আরো বলেন, করোনাকালীন সময়ে আমরা সংকুচিত হয়ে পড়েছি। যার কারণে আজকে আমরা এই ভাবে প্রশিক্ষণ নিচ্ছি। করোনা টিকা নিয়েও কুচক্রি মহল অনেক ষড়যন্ত্র করেছে। কিন্তু তাদের এ ষড়যন্ত্র কোন লাভ হয়নি।
তিনি প্রশিক্ষণ নিতে আসা ৩৬ কাউন্সিলরদেরকে অনুরোধ করে বলেন, যেহেতু করোনার প্রাদুর্ভাব বেড়ে যাচ্ছে, সেহেতু আপনারা সাধারণ জনগণদের বলবেন মাস্ক পড়তে। এখনও অনেককেই মাস্ক পড়ার ব্যাপারের অনীহা দেখা যায়। তাদের শাস্তি দিয়ে শুধরনো সম্ভব না। তাই মাস্ক পড়ার জন্যে আপনাদের বেশি বেশি প্রচারণা চালাতে হবে। মাস্ক না পড়লে করোনা সংক্রমণ বেড়ে যাবে, তখন আমাদের কঠোর হতে হবে। জনগণকে সচেতন করা আপনার দায়িত্বের একটি অংশ।
দুইদিনব্যাপী এই প্রশিক্ষণে নিজ দায়িত্ব সম্পর্কে এবং পৌরসভার আইন কানুন সম্পর্কে অবহিত হয়ে নিজের সঠিক দায়িত্ব পালনে সচেষ্ট হবেন বলেও আশা ব্যক্ত করেন জেলা প্রশাসক।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম, চাঁদপুর ইএএলজি ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নূরউদ্দিন মামুন ও ভারপ্রাপ্ত প্রোগ্রামার হারুনুর রশিদ প্রমূখ।
প্রসঙ্গত, আগামী ২১-২২ জুন ২য় পর্যায়ে হাজীগঞ্জ ও শাহরাস্তি পৌরসভার নবনির্বাচিত কাউন্সিলরগণের জন্য দুই দিনব্যাপী ‘পৌরসভা প্রশাসন অবহিতকরণ’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *