সাচারের রথযাত্রা এবার প্রার্থণায় সীমাবদ্ধ

নিজস্ব প্রতিবেদক :
ভারতীয় উপ-মহাদেশে হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম শ্রী-শ্রী জগন্নাথ দেবের ১৫৪ তম রথযাত্রা উৎসব শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। চাঁদপুরের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম অঙ্গনে সোমবার থেকে শুরু হবে এ রথযাত্রা। আগামী ১৯ জুলাই সোমবার উল্টো রথযাত্রা অনুরূপভাবে অনুষ্ঠিত হবে। করোনার কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী এ বছর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রতি বছর রথযাত্রা উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে হাজারো মানুষ এতে অংশ নেয়।
কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ বলেন, সরকারি নির্দেশনা রয়েছে- করোনার কারণে এ ধরনের কোন ধর্মীয় অনুষ্ঠান বৃহৎ জনসমাগম করে করে যাবে না। এক্ষেত্রেও এটিই হবে। তিনি বলেন, রথযাত্রা যে বৃহৎ জনসমাগম করে করা হয়ে থাকে সেটি করতে পারবে না। তারা শুধু তাদের আনুষ্ঠানিকতাটুকু পালন করবে।
সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘের সভাপতি বটু কৃষ্ণ বসু জানান, মহামারী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করে এবারের রথযাত্রা ও রথমেলা উৎসব স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরও মহামারী করোনার কারণে রথযাত্রা উৎসব পালন হয়নি। এ বছর বড় পরিসরে উৎসব পালন ছোট্ট পরিসরে মন্দির কেন্দ্রীক ভক্তবৃন্দের পূজা ও প্রার্থনা অনুষ্ঠিত হবে
তিনি আরও জানান, মহামারী করোনা চলমান থাকায় আমরা উৎসব পালন করবো না। তবে রথযাত্রাকে ঘিরে স্বল্প পরিসরে শুধুমাত্র নিয়ম ও স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে পূজা প্রার্থনা হবে। রথযাত্রাকে ঘিরে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে অযথা কেউ রথ মন্দির এলাকায় ঘুরাফেরা না করতে অনুরোধ জানিয়েছেন মন্দির কমিটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *