হাইমচরে নৌপুলিশের ২ মাসের অভিযানে ৯০ লাখ মিটার জালসহ ৫৭ জেলে আটক

হাসান আল মামুন :
জাটকা সংরক্ষনে গত পয়লা মার্চ থেকে দুই মাসের জন্য নদীতে সকল মাছ ধরা নিষিদ্ধ করে সরকার। আর এ নিষিদ্ধ সময়ে হাইমচরের মেঘনায় জাটকা নিধনের অপরাধে অভিযান পরিচালনা করে ৯০ লাখ মিটার জালসহ ৫৭জন জেলেকে আটক করে নীলকমল নৌ পুলিশ।
নীলকমল নৌপুলিশ সুত্রে জানাজায়, ইলিশ রক্ষায় মেঘনায় অভায়শ্রম চলাকালিন সময়ে জাটকা নিধন কালে ৯০ লাখ মিটার জালসহ ৫৭জন জেলে আটক করা হয়। তিনটি মোবাইল কোর্ট পরিচালনা করে ১৩ জেলের ৫হাজার টাকা করে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়। বাকি জেলেদের বিরুদ্ধে ৬টি নিয়মিত মামলা দায়ের করে জেল হাজতে প্রেরন করা হয়। অভিযান চলাকালীন সময়ে ১৩২৩ কেজি জাটকা মাছ, ১৭টি নৌকা, ৫০ হাজার মিটার চর ঘেরা জাল জব্দ করা হয়। ৯টি নৌকা পনিতে ডুবিয়ে দেয়া হয়, ২টি নিলামে বিক্রি করা হয়। বাকি ৪টি জব্দ রয়েছে।
নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল জলিল জানান, আমরা দেশীয় সম্পদ ইলিশ বৃদ্ধি করার লক্ষ্যে জাটকা রক্ষা করার জন্য চেষ্টা করেছি। দুই মাসের অভিযানে আমরা ৫৭জন অসাধু জেলেকে আটক করতে পেরেছি। ৯০ লাখ মিটার অবৈধ জালসহ জব্দ করেছি। অসাধূ জেলেদের বিরুদ্ধে নিয়মিত মামলা সহ মোবাইলকোর্ট পরিচালনা করার মধ্য দিয়ে দেশীয় সম্পদ রক্ষা করার জন্য আমরা কাজ করেছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *