হাজীগঞ্জে মৎস্য সেক্টরে সরকারের সাফল্য বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শন

মুন্সী মোহাম্মদ মনির :
হাজীগঞ্জে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহের ৫ম দিনে শনিবার সকালে মৎস্য দপ্তরে মাছ চাষি, রেনু ও পোনা উৎপাদনকারী এবং মৎস্যজীবীসহ স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে সামাজিক দুরত্ম বজায় রেখে এই প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়। এ সময় জাতীয় ও উপজেলা পর্যায়ে মৎস্য সেক্টরের সরকারের গৃহীত পদক্ষেপ ও কার্যক্রম তুলে ধরা হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামসুল আলম পাটওয়ারীর দিক-নির্দেশনায় এবং ক্ষেত্র সহকারি মুহম্মদ মাহবুবুর রহমানের উপস্থাপনায় এদিন সকালে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে তথ্যবহুল ডকুমেন্টারী প্রদর্শণ করা হয়। এর আগে গত মঙ্গলবার সকালে ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখি সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্যে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উদ্বোধন করা হয়।
উদ্বোধনের প্রথম দিনে জনসচেতনতার লক্ষ্যে ও প্রচারণামূলক কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার ও ফেস্টুন সাঁটানো হয়। এরপর মাছ চাষে আগ্রহ ও উৎপাদন বৃদ্ধি, কারেন্ট ও ভেসাল জাল এবং বাধমুক্ত খাল-বিল ও নদী-নালা, পিরানহা ও আফ্রিকান মাগুরসহ রাক্ষুসে মাছ চাষ নিষিদ্ধসহ মৎস্য আইন বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে দিনব্যাপী সচেতনতামূলক মাইকিং করা হয়।
দ্বিতীয় দিনে (২২ জুলাই) মাছের পোনা অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়। তৃতীয় দিন (২৩ জুলাই) মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে ও সচেতনতার লক্ষ্যে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে মোবাইল কোর্ট পরিচালনা, চতুর্থ দিন (২৪ জুলাই) মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা হয়।
জাতীয় মৎস্য সপ্তাহের ষষ্ঠ দিনে (২৬ জুলাই) মৎস্য চাষী ও সুফলভোগীদের মাছ চাষের বিভিন্ন উপকরণ প্রদান এবং সপ্তম দিনে (২৭ জুলাই) জেলা কর্মকর্তাদের সাথে উপজেলা কর্মকর্তাদের মতবিনিময় ও সাত দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *