হাজীগঞ্জে সরকারিভাবে ২৩ হাজার চারাগাছ বিতরণ কার্যক্রমের উদ্বোধন

মুন্সী মোহাম্মদ মনির :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে হাজীগঞ্জে সরকারিভাবে ২৩ হাজার চারাগাছ রোপন কার্যক্রমের উদ্বোধন করেছেন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম।
গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্সের মাধ্যমে তিনি এই চারাগাছ (ফলজও বনজ) বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
এদিন যেসব গৃহহীন পরিবার সরকারি ও বেসরকারিভাবে ঘর (৫৭২ জন) পেয়েছেন, তাদেরকে সাংসদের অনুকূলে বরাদ্দকৃত মোট ২ হাজার ৫’শ চারাগাছ বিতরণ করা হয়। পরিবার প্রতি ২টি পেয়ারা, ১টি জলপাই ও ১টি ডালিম গাছের চারাসহ মোট ৪টি করে চারাগাছ তাদেরকে দেয়া হয়।
উপজেলা বন কর্মকর্তা তাজুল ইসলামের পরিচালনায় উপজেলা প্রশাসন ও উপজেলা বন বিভাগ কর্তৃক উপজেলা চত্ত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি বলেন, গাছের যত্ন নিতে হবে। এতে সম্পূরক খাদ্যের চাহিদা পূরণ হবে।
তিনি বলেন, শুধুমাত্র সরকারের উপর নির্ভর না হয়ে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে গাছ লাগাতে হবে। বাড়ির পরিত্যক্ত ও অব্যবহৃত স্থানে এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনায় চারাগাছ রোপন করতে হবে।
চারাগাছ বিতরণকালে সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রশিদ মজুমদার, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাজেদুর রহমান, জেলা পরিষদের সদস্য মো. জসিম উদ্দিন, উপজেলা যুবলীগের আহবায়ক মাসুদ ইকবাল ও সিনিয়র যুগ্ম আহবায়ক জাকির হোসেন সোহেলসহ অন্যান্য সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মুজিববর্ষ উপলক্ষে হাজীগঞ্জে সরকারিভাবে ২৩ হাজার চারাগাছ রোপন করা হবে। এর মধ্যে ২০,৩২৫টি চারাগাছ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনায় এবং সাংসদের অনুকূলে বরাদ্দকৃত মোট ২৫০০ চারাগাছ যেসব গৃহহীন পরিবার সরকারি ও বেসরকারিভাবে ঘর (৫৭২ জন) পেয়েছেন, তাদের বাড়ির আঙ্গিনায় রোপন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *