হাজীগঞ্জ পৌরসভার ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

মেয়র হিসেবে শুধু চেয়ারে বসে থাকি নাই, পৌরবাসীর সেবক হিসেবে সেবা করার চেষ্টা করেছি : আ.স.ম মাহবুব- উল আলম লিপন

শাখাওয়াত হোসেন শামীম :
হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব- উল আলম লিপন বর্তমান মেয়াদের ৫ম বাজেট ঘোষণা করেন। এবারের অর্থ বছরে রাজস্ব ও উন্নয়ন বাজেটের পরিমাণ ৬০ কোটি ৪ হাজার ৭৫০ টাকা ঘোষণা করা হয়। সোমবার বিকালে পৌর প্রাঙ্গনে এই বাজেট ঘোষণা করা হয়। পঞ্চমবারের মতো বাজেট ঘোষণা করেন। এটি বর্তমান পরিষদ শেষ বাজেট ঘোষণা।
রাজস্ব বাজেটের পরিমাণ ২৩ কোটি ২ লাখ ৩১ হাজার ২৫০ টাকা। তার মধ্যে নিজস্ব রাজস্বের পরিমাণ ১৯ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ২৫০ টাকা। পানির রাজস্ব আয়ের পরিমাণ ৩ কোটি ৭৮ লাখ ৭৫ হাজার টাকা। সর্বমোট রাজস্ব আয়ের পরিমান ২৩ কোটি ২ লাখ ৩১ হাজার ২৫০ টাক। নিজস্ব রাজস্ব ব্যয়ের পরিমাণ ১৮ কোটি ৪০ লাখ এবং পানির রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৫৪ লাখ টাকা। সর্বমোট রাজস্ব ব্যায়ের পরিমাণ ২১ কোটি ৯৪ লাখ টাক এবং রাজস্ব উদ্বৃত্ত থাকবে এক কোটি ৮ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।
উন্নয়ন বাজেটের পরিমাণ ৩৬ কোটি ৯৭ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা। তার মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা। এবং উন্নয়ন উদ্বৃত্ত থাকবে ২ কোটি ২ লাখ ৪৩ হাজার ৫০০ টাকা।
কোন প্রকার করারোপ ছাড়াই বাজেট ঘোষণা করেন মেয়র আ.স.ম মাহবুব- উল আলম লিপন। তিনি বলেন, এবারের বাজেটে পৌরসভাকে গুরুত্বসহকারে কয়েকটি উন্নয়নমূলক কাজ হাতে নিয়েছে। এই নতুন কর্মসূচির মধ্যে রয়েছে শহরের সৌন্দর্য বৃদ্ধি ও জনগণের উপকারার্থে নানাবিধ উন্নয়ন প্রকল্প গ্রহণ। নতুন সড়কবাতির লাইন স্থাপন ও সম্প্রসারণ । মসজিদ মন্দির উন্নয়ন। বেকার যুবক-যুবতীদের দক্ষ করতে বৃত্তিমূলক প্রশিক্ষণ ও আইসিটি বিষয়ক প্রশিক্ষণ। পানির লাইন সম্প্রসারণ। বন্যা, ঘূর্ণিঝড় অগ্নিকাণ্ড ইত্যাদি ক্ষেত্রে আপৎকালীন সাহায্য প্রদান। করোনা কিংবা এ জাতীয় দুর্যোগ মোকাবেলার জন্য বরাদ্দ। মেয়র হিসেবে শুধু চেয়ারে বসে থাকি নাই, পৌরবাসীর সেবক হিসেবে সেবা করার চেষ্টা করেছি।
আপনাদের সহযোগীতায় পৌর এলাকার উন্নয়ন অব্যাহত আছে এবং আগামীতও থাকবে।
এছাড়াও হাজিগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ডের কোন প্রাথমিক বিদ্যালয় না থাকায় কেউ যদি সম্পত্তি প্রদান করেন তাহলে ছয় মাসের মধ্যে স্কুল করবেন বলে ঘোষণা প্রদান করেন মেয়র।
পৌর সচিব নূরে আজমের উপস্থাপনায় বক্তব্য রাখেন হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আশফাকুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক হায়দার পারভেজ সুজন, প্যানেল মেয়র রায়হানুর রহমান জনিসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *