১০ অক্টোবরই চাঁদপুর পৌর নির্বাচনের প্রস্তুতি নির্বাচন অফিসের

ইব্রাহীম রনি :
চাঁদপুর পৌরসভা নির্বাচন স্থগিত চেয়ে উচ্চ আদালতে আরও একটি রিট করা হয়েছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) নতুন এ রিটটি করেন পুরাণবাজারের ১নং ওয়ার্ডের বাসিন্দা মালেক বেপারীর ছেলে আলী বেপারী। এই রিটেও করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে স্থগিতাদেশ চাওয়া হয়েছে। যদিও বর্তমানে সারাদেশের মতো চাঁদপুরেও সবকিছুই স্বাভাবিকভাবে চলছে। আগে থেকে করোনা পরিস্থিতিও এখন অনেকটাই স্বাভাবিক।
এদিকে নির্বাচন স্থগিত চেয়ে একের পর এক রিট হলেও সংক্রান্তে কোন অফিস আদেশ এখনো পায়নি জেলা নির্বাচন অফিস। এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, নির্বাচন নিয়ে নতুন কোন নির্দেশনা পাইনি। তাই ঘোষিত তফসিল অনুযায়ী ১০ অক্টোবর ভোটগ্রহণে আমরা সার্বিক প্রস্তুতি গ্রহণ করছি।
ইতোমধ্যেই এ ধরনের রিটকে একটি সিন্ডিকেটের ষড়যন্ত্র হিসেবে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী অ্যাড. জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেছেন, কোন ষড়যন্ত্রই ১০ অক্টোবরের নির্বাচনকে বাধাগ্রস্ত করতে পারবে না।
উল্লেখ্য, চাঁদপুর পৌরসভা নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে দায়েরকৃত একটি রিট আবেদন খারিজ করে দিয়েছে আদালত। গত রোববার (২০ সেপ্টেম্বর) শুনানি শেষে আদালত খারিজ করে দেন বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ।
খারিজের দিনেই (২০ সেপ্টেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে নতুন করে আরো একটি রিট করা হয় চাঁদপুর পৌরসভা নির্বাচন স্থগিত চেয়ে। পুরাণবাজার এলাকার মোঃ আবুল খায়ের মিজি নামের এক ব্যক্তি নতুন রিট দাখিল করেন। তিনি করোনা পরিস্থিতি, কথিত বন্যা ও নদী ভাঙন পরিস্থিতি এবং নিজে প্রার্থী হতে না পারার কারণ কথা উল্লেখ করে চাঁদপুর পৌরসভা নির্বাচন স্থগিত চেয়েছেন।
গত ১৩ সেপ্টেম্বর হাইকোর্টের একটি বেঞ্চে চাঁদপুর পৌর নির্বাচন স্থগিত চেয়ে পৃথক রিট করা হয়। রিটকারীরা হচ্ছেন পৌরসভার জি টি রোডের বাসিন্দা মাহবুব আলম আখন্দ ও পুরানবাজার উত্তর শ্রীরামদীর বাসিন্দা মো. হাসিবুল হাসান। সেটি’ই খারিজ হয়ে যায়।
গত ৩ সেপ্টেম্বর চাঁদপুর পৌর নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী ১৫ সেপ্টেম্বর জেলা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই। ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ অক্টোবর শনিবার ভোটগ্রহণ।
চাঁদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩জন প্রার্থী অংশ নিচ্ছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী আক্তার হোসেন মাঝি এবং বাংলাদেশ ইসলামী আন্দোলন মনোনীত প্রার্থী মামুনুর রশিদ বেলাল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *