তৃতীয়বারের মতো মন্ত্রী ডা. দীপু মনি, উচ্ছ্বসিত চাঁদপুরের মানুষ

ইব্রাহীম রনি :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি আবারও মন্ত্রী হচ্ছেন। মন্ত্রীসভায় শপথগ্রহণের জন্য ১০ জানুয়ারি (বুধবার) সন্ধ্যায় ডা. দীপু মনি ডাক পেয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা আজ (১১ জানুয়ারি) বঙ্গভবনে শপথ নেবেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন গতকাল সন্ধ্যায় বলেন, “রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন”।
বঙ্গভবনের মুখপাত্র আরও জানান, ওই দিন সন্ধ্যা ৭টায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন নতুন মন্ত্রীদের শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন। এ উপলক্ষে প্রায় ১৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নিয়েছে বঙ্গভবন।
এদিকে ডা. দীপু মনি তৃতীয়বারের মতো মন্ত্রী হিসেবে হওয়ার সংবাদে দলীয় নেতাকর্মী, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সংস্কৃতিক ব্যক্তিদের মাঝে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন স্ট্যাটাস দিতে দেখা গেছে।
ডা. দীপু মনি পুনরায় মন্ত্রী হচ্ছেন এমন খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অশংখ্য নেতাকর্মী। তাদের মধ্যে একজন হলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী। তিনি বলেন, পুরো চাঁদপুরবাসীর গর্ব ডা. দীপু মনি। দল মত নির্বিশেষে তিনি সকলের পছন্দের একজন মানুষ। সেজন্যই তিনি চাঁদপুর-৩ আসন থেকে চারবার বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। ইতোমধ্যেই তিনি নিজ কর্মদক্ষতার মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী হিসেবে সফলতার স্বাক্ষর রেখেছেন। তাই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের প্রিয় দীপু আপাকে মন্ত্রীসভায় রাখছেন। যেটি শুধু চাঁদপুরের নয়, বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি বলেন, ডা. দীপু মনি পুনরায় মন্ত্রী হওয়ায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
এদিকে নতুন মন্ত্রিসভায় কে কোন পদ পাচ্ছেন, তা এখনও জানা যায়নি। তবে নতুন মন্ত্রিসভায় ডা. দীপু মনি আবারও শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন বলে জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এমনটা ইঙ্গিত দিলেও বলেন, ‘শপথ নেওয়ার পরই মন্ত্রী বিষয়টি সবাইকে অবহিত করবেন।’

ডা. দীপু মনির সংক্ষিপ্ত জীবনী
গণতন্ত্র ও বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ঘনিষ্ঠ সঙ্গী এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাকালীন সদস্য মরহুম ভাষাবীর এম.এ. ওয়াদুদের একমাত্র কন্যা ডা. দীপু মনি । তাঁর জন্মস্থান চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের রাড়ীর চর গ্রামে।
ডা. দীপু মনি ২০০৮ সালের সংসদব নির্বাচনে চাঁদপুর-৩ আসনে প্রথমবারের মতো নির্বাচন করে বিজয়ী হওয়ার পর বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হন। এরপর দক্ষতার সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন, সমুদ্র বিজয়সহ বহু সাফল্যে কর্মদক্ষতার পরিচয় দেন।
প্রথম মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক এবং পররাষ্ট্র বিষয়ক উপকমিটির সদস্য ছিলেন। বর্তমানসহ পরপর পাঁচবার তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন । এছাড়া তিনি ২০১৪ এর নির্বাচনে দ্বিতীয়বারের মতো একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৮ সালের নির্বাচনে তিনি তৃতীয়বারের মতো চাঁদপুর – ৩ আসন থেকেই সংসদ সদস্য নির্বাচিত হয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। সবশেষ গত ৭ জানুয়ারি চতুর্থ বারের মতো বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। আর এই নির্বাচনে বিজয়ী হয়ে তিনি বৃহস্পতিবার আবার তৃতীয়বারের মতো মন্ত্রী হিসাবে শপথ নেবেন।
দীপু মনি ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রী অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রীও অর্জন করেন এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
দীপু মনি একাধারে লেখালেখি, শিক্ষকতা, পরামর্শদাতা, গবেষণা, এ্যাডভোকেসি কর্মসূচি পরিচালনা করেন এবং দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসকদল নিয়ে গঠিত ফ্রি স্বাস্থ্যসেবা ক্লিনিকের মাধ্যমে দুঃস্থ ও স্বাস্থ্যসুবিধা বঞ্চিত মানুষকে স্বাস্থ্যসেবা দেয়ার কাজ করেন। তিনি গুরুত্বপূর্ণ ইস্যুতে আইন প্রণয়নে জনমত গড়ে তোলার কাজেও নিয়োজিত।
প্রতিনিধিত্বমূলক রাজনীতি ও রাজনৈতিক নীতি নির্ধারণী প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণের ব্যাপারে তিনি একজন একনিষ্ট প্রবক্তা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের ঘনিষ্ঠ সহায়তায় তিনি আওয়ামী লীগের নারী কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেন। তিনি একজন নামকরা বিতার্কিক।
অক্সব্রীজ শিক্ষায় শিক্ষিত বাংলাদেশ সুপ্রীম কোর্টের দু’জন সিনিয়র আইনজীবীর অন্যতম জনাব তৌফীক নাওয়াজ ডা. দীপু মনির স্বামী। তাঁর একমাত্র ভাই জেআর ওয়াদুদ টিপু একজন বিশিষ্ট চিকিৎসক ও রাজনীতিক। দীপুমনির ১ ছেলে ১ মেয়ে। তারা সুপ্রতিষ্ঠিত।
এদিকে গত ১৫ বছরে ডা. দীপু মনি চাঁদেরে বেশ কয়েকটি মেগা প্রকল্পসহ ১১ হাজার কোটি টাকারও বেশি উন্নয়ন কাজ বাস্তবায়ন এবং বাস্তবায়নাধীন প্রক্রিয়ায় রেখেছেন, যেসব পুরো রকম দৃশ্যমান।

শেয়ার করুন