সংবাদপত্র আবারো ঘুরে দাঁড়াবে : ডিএফপি ডিজি

চাঁদপুরের সাংবাদিকদের সাথে মতবিনিময়

আলমগীর পাটওয়ারী :
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) এর মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত মতবিনিময় সভায় ডিএফপি’র মহাপরিচালক বলেন, প্রিন্ট মিডিয়া এবং ডিএফপি কাজের ক্ষেত্র ওতপ্রোতভাবে জড়িত। বিভিন্ন পত্রিকা অফিস ও ডিএফপির মধ্যে অনেক ক্ষেত্রে সেতুবন্ধনের কাজ করে।

তিনি বলেন, করোনার জন্য পত্রিকার দুর্দিন গেছে । পাঠকের অনলাইন নির্ভরতাও তার চাহিদা নষ্ট করেছে। পরবর্তীতে রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে পত্রিকা উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় মালিক সম্পাদকের অসুবিধা হচ্ছে। তবে এটি আমার দৃঢ় বিশ্বাস পত্রিকাগুলো আবারো ঘুরে দাঁড়াবে। কারণ, পত্রিকা ও বই পড়ার মতো আনন্দটাই আলাদা। যারা পত্রিকা পড়ার তারা তারা পড়বেই। আবার বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রসরতায় অনলাইন পত্রিকা এবং জাতীয় পত্রিকার অনলাইন ভার্সন এখন বেশ এগিয়ে। আমরা চাই দু’ টো মাধ্যমই ভালভাবে এগিয়ে যাক।
ডিজি গোলাম কিবরিয়া স্থানীয় পত্রিকাগুলোর উদ্দেশ্যে আরো বলেন, আপনারা জাতীয় নিউজকে হেডলাইন না করে স্থানীয় স্থানীয় সংবাদ বেশি বেশি ছাপান। কারণ স্থানীয় পত্রিকায় স্থানীয় খবরগুলো থাকলে ওই স্থানের পাঠকের চাহিদা বাড়ে। এখানে যারা সাংবাদিক হিসাবে কাজ করেন তারা সরব হয়।
এ প্রসঙ্গে টেনে তিনি বলেন, চাঁদপুরে এসে আমার ভালো লেগেছে। এখানকার স্থানীয় পত্রিকাগুলো আমি দেখেছি, যাতে স্থানীয় সংবাদগুলোকে প্রাধান্য দিয়ে পত্রিকা ছাপা হয়।
ডিএফপি’র কোড়পত্র প্রাপ্তি এবং কোড়পত্রের বকেয়া বিল পরিশোধের বিষয়টির বিষয়ে তাঁর আন্তরিক সহযোগিতা থাকবে বলে তিনি জানান।
মতবিনিময় সভায় ডিএফপির পরিচালক (বিজ্ঞাপন ও নিরীক্ষা ) রোকসানা আক্তার বিশেষ অতিথির বক্তব্য রাখেন। তিনি তাঁর বক্তব্যে বলেন, বিগত বছরগুলোতে পত্রিকাগিলো নানা কারনে তার জৌলুশ হারিয়েছে। এখনো এর রেশ কাটেনি। আমরা সবসময়ই যে, সংবাদপত্র এবং সাংবাদিকরা মর্যাদার সাথে টিকে থাকেন। এজন্য সকল সংকট কাটিয়ে সংবাদপত্রের প্রকাশের নীতিমালায় থেকে এই মিডিয়া এগিয়ে যাক।
চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচ এম আহসান উল্লাহ’র সভাপতিত্বে ও দৈনিক শপথ পত্রিকার সম্পাদক কাদের পলাশের সন্চালনায় বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব এডঃ ইকাবাল বিন বাশার,প্রেসক্লাবে সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক সমকাল প্রতিনিধি ইকবাল হোসেন পাটওয়ারী, দৈনিক চাঁদপুর জমিনের সম্পাদক ও প্রকাশক রোকনুজ্জামান রোকন, প্রেস ক্লাবে সাবেক সাধারণ সম্পাদক জিএম শাহীন প্রমুখ।
প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সাবেক সভাপতি শহীদ পাটোয়ারী, শরীফ চৌধুরী, ডিজির সহধর্মিনী সুলতানা ফেরদৌসী, তাঁর তনয়া সহ বিভিন্ন পর্যায়ের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
মহাপরিচালক বলেন, দেশে এমন অনেক পত্রিকা আছে, যেগুলো বছরে একবার প্রকাশ করা হয়। তারা সংবাদ মাধ্যমের কথা বলে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এতে সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়ছে। ডিএফপির পক্ষ থেকে আমরা দেশের প্রায় চার শতাধিক অনিয়মিত প্রকাশিত পত্রিকার ডিক্লারেশন বাতিল করেছি। তবে খুশির বিষয় হচ্ছে চাঁদপুরে কোন পত্রিকার ডিক্লারেশন বাতিল করতে হয়নি।
এর আগে সভার শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন চাঁদপুর প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

শেয়ার করুন